,

বৃষ্টি হয়তো হবে, তবে গরম কমবে না

নিজস্ব প্রতিবেদক: কখনও কখনও হয়তো অল্প সময়ের জন্য বৃষ্টি ঝরছে আকাশ থেকে। তবে মাটি থেকে তা শুকানোর আগেই এক অর্থে মিশে যাচ্ছে বৃষ্টির চিহ্ন। জমে থাকা মেঘ থেকে সৃষ্ট ঠান্ডা পানি যখন বৃষ্টি হয়ে নামছে তখন গরম কমার কথা স্বাভাবিকভাবেই, অথচ তা বাড়ছে যেন আরও। হাঁসফাঁস করছে জনজীবন।

বেশ কিছুদিন ধরে রাজধানী ঢাকাসহ সারা দেশের মানুষই কষ্ট পাচ্ছে বৈরি আবহাওয়ায়। আকাশের দিকে তাকিয়ে ভাবছেন কেউ কেউ, বেশ সময় নিয়ে একটু বৃষ্টি হবে কখন, কখন কমবে গরম? আবহাওয়া অধিপ্তর অবশ্য এখনও এ নিয়ে সু খবর দিতে পারেনি।

মঙ্গলবার সকালে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে অধিদপ্তর যে তথ্য দিয়েছে, তাতে বলা হচ্ছে- বৃষ্টি হবে। তবে দিন ও রাতের তাপমাত্রায় কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই। অর্থাৎ গরম শিগগিরই কমছে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে এতে জানানো হয়।

অধিদপ্তর বলছে, রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

সারা দেশের আবহাওয়া বুধবারও প্রায় একই থাকতে পারে জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। তবে রাতের তাপমাত্রা থাকবে প্রায় আগের দুদিনের মতোই।

আবহাওয়ার সার্বিক পর্যবেক্ষণ বলছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের মোটামুটি সক্রিয়।

বুধবার উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে এতে জানানো হয়।

এই বিভাগের আরও খবর