,

খালেদা জিয়ার অবস্থার অবনতি, বৈঠকে মেডিক্যাল বোর্ড

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া - ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থার অবনতি হওয়ায় বৈঠকে বসেছে তার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ড।

গত এক সপ্তাহে বিএনপির পক্ষ থেকে একাধিকবার দাবি করা হয়েছে, খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো নয়, তিনি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তারা জানান, এ মুহূর্তে খালেদার উন্নত চিকিৎসার প্রয়োজন। আর উন্নত চিকিৎসা পেতে ও তাকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে— একাধিকবার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির নেতারা।

এই অবস্থার মধ্যে রবিবার (১৭ সেপ্টেম্বর) রাতে বৈঠকে বসেছে খালেদা জিয়ার চিকিৎসায় নিয়োজিত মেডিক্যাল বোর্ড সদস্যরা।

বিএনপির সূত্রে জানা গেছে, রাত সাড়ে ১১টায় বৈঠকে বসে এই মেডিক্যাল বোর্ড। বৈঠকটিতে স্থানীয় চিকিৎসকদের পাশাপাশি বিদেশে থেকে বেশ কয়েকজন চিকিৎসক যুক্ত আছেন।

খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিক্যাল বোর্ডের নেতৃত্বে আছেন এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার শাহাবুদ্দিন তালুকদার।

চিকিৎসকদের একটি সূত্রে জানা গেছে, মেডিক্যাল বোর্ড হয়ত আগামী কয়েক দিনের মধ্যে খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা নিয়ে একটি সংবাদ সম্মেলন ডাকতে পারে। যদিও বিষয়টি এখনো চূড়ান্ত নয়।

এই বিষয়ে জানতে চাইলে বিএনপির চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে বলেন, ‘এ বিষয়ে আমি কিছু জানি না। চিকিৎসকরা বলতে পারবেন।

এদিকে রবিবার বগুড়ায় দলীয় একটি অনুষ্ঠানে খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশের জনপ্রিয় নেত্রী যিনি গণতন্ত্রের জন্য সারাটা জীবন সংগ্রাম করছেন সেই নেত্রীকে আজকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দি করে রাখা হয়েছে। তাকে হাসপাতালে আজকে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়তে হচ্ছে। তার চিকিৎসার কোনো ব্যবস্থা করা হচ্ছে না। ডাক্তাররা বলেছেন যে, তাকে বাঁচাতে হলে তার লিভার ট্রান্সপারেন্ট (প্রতিস্থাপন) করা দরকার এবং সেটা বিদেশ ছাড়া সম্ভব নয়।’

মির্জা ফখরুল আরো বলেন, ‘আজকে পরিষ্কার করে বলতে চাই, অবিলম্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে তাকে বিদেশে চিকিৎসার জন্য ব্যবস্থা করেন। তা না হলে সকল দায়-দায়িত্ব আপনাদেরকে নিতে হবে।’

এই বিভাগের আরও খবর