,

আরও সুরক্ষিত ক্রোম ব্রাউজার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোম আরও সুরক্ষিত হলো। ক্রোম ৯২ নামে নতুন আপডেটের মাধ্যমে আরও সুরক্ষিতভাবে ইন্টারনেট ব্যবহার করবেন গ্রাহক। নতুন আপডেটে যুক্ত হয়েছে একাধিক নতুন ফিচার। ক্রোম ৯২ আপডেটে অ্যাড্রেস বারের বাঁ দিকে লক আইকনে ক্লিক করে সহজেই কোন ওয়েবসাইটে কী কী দেওয়া হয়েছে তা দেখে নেওয়া যাবে। এ আইকনে ট্যাপ করলেই ‘পার্মিশনস’ সেকশন ওপেন হবে। সেখানে কোন ওয়েবসাইটকে কোন কোন পার্মিশন দেওয়া হয় তা দেখানো হবে। সেখানে খুব সহজেই এ সেটিংস বদল করা যাবে। প্রথমে মোবাইল ও ট্যাবলেটে এ ফিচার এলেও পরে অন্যান্য প্ল্যাটফরমেও এ ফিচার পৌঁছবে। এবার থেকে ক্রোম ব্রাউজারের অ্যাড্রেসবারে টাইপ করে অ্যাকশন পারফরম করা যাবে। সেখানে ‘সেফটি চেক’ টাইপ করলে কম্পিউটারের সব পাসওয়ার্ড ও এক্সটেনশন স্ক্যান করবে ক্রোম। এ ছাড়া বিভিন্ন সুরক্ষা যাচাই করে নেওয়ার জন্য একাধিক অ্যাকশন ব্যবহার করা যাবে।

সেফটি ও প্রাইভেসিতে উন্নতি

ক্রোম ৯২ আপডেটে যুক্ত হয়েছে সাইট আইসোলেশন। এ ফিচারে সন্দেহজনক ওয়েবসাইটের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে ওয়েবসাইটের সঙ্গেই এক্সটেনশনেও এ ফিচার কাজ করবে।

এ ছাড়া ক্রোম ব্রাউজারের ইমেজ প্রসেসিং আরও ভালো হচ্ছে। এ ছাড়া গুগল জানিয়েছে আগের থেকে দ্বিগুণ গতিতে ফিশিং অ্যাটাক ডিটেক্ট হবে।

এসব ফিচার ব্যবহারের জন্য আগের থেকে কম প্রসেসিং পাওয়ার ব্যবহার করবে ক্রোম। কম সিপিইউ ব্যবহারের জন্য ব্যাটারি ব্যাক আপ ভালো পাওয়া যাবে। এ ছাড়া আগের থেকে দ্রুত ফিশিং অ্যাটাক সম্পর্কে সতর্ক করার কারণে আপনার ইন্টারনেট ব্রাউজিং আরও সুরক্ষিত হবে।

এই বিভাগের আরও খবর


AllEscort