,

সংলাপের কোনো দরকার নেই: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে বিএনপির সঙ্গে সংলাপের সম্ভাবনা ফের উড়িয়ে দিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

সচিবালয়ে বৃহস্পতিবার টেলিভিশন শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা তোলেন।

বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে সরকারের কোনো ভাবনা আছে কি না, জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘দেখুন সংলাপের প্রয়োজনীয়তা কি? নিবার্চনের আয়োজক সংস্থা হচ্ছে নির্বাচন কমিশন। তারা প্রয়োজনে নির্বাচন কমিশনের সাথে বসতে পারে।

‘যদিও নির্বাচন কমিশন ইতোমধ্যে তাদের সাথে আলোচনা করেছে। তারপরও যদি কোনো অভিযোগ থাকে, সেটা নির্বাচন কমিশনের সাথে আলোচনা করতে পারে।’

বিএনপি শেখ হাসিনার বিদায় চাওয়ার কথা বলছে, এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি দেশে অস্থিরতা তৈরি করতে চায়৷ সাম্প্রতিক সময়ে তাদের কর্মসূচি সেটিই প্রমাণ করে। তারা ১০ ডিসেম্বরের কর্মসূচি ঘিরেও আগুন সন্ত্রাস চালিয়েছে।

‘আগামী ১১ জানুয়ারি আবার তারা অবস্থান কর্মসূচি দিয়েছে। সেখান থেকেও আবার অস্থিরতা সৃষ্টি করবে। আমরা ১০ ডিসেম্বর যেমন সতর্ক পাহারায় ছিলাম এবং ৩০ ডিসেম্বরও সতর্ক অবস্থানে ছিলাম। ভবিষ্যতেও যদি তারা এ রকম বিশৃঙ্খলা করতে চায় তাহলে জনগণকে সাথে নিয়ে আমরা উচিত জবাব দেব।’

তিনি বলেন, ‘বিএনপির শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে কোনো বাধা নেই। সরকার সে ক্ষেত্রে সহযোগিতা করছে এবং করবে। কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতা করার অপচেষ্টা চালালে সে ক্ষেত্রে সেটি জনগণ প্রতিহত করবে। জনগণের সাথে বাংলাদেশ আওয়ামীলী গের নেতা-কর্মীরা থাকবে।

‘বিএনপি প্রথম থেকেই বিদায় চায়। গত সাড়ে ১৩ বছর ধরে এ কথা বলে আসছে। আমরা ১৪ বছর ধরে ক্ষমতায়। তার আগে থেকে তারা এই সরকারের বিদায় চাচ্ছে। বিডিআর বিদ্রোহেও তাদের ইন্ধন ছিল। আমরা সরকার গঠনের পর থেকেই তারা এই সরকারের বিদায় চাচ্ছে৷ এই সরকারকে বিদায় করতে হলে গণতান্ত্রিকভাবে নির্বাচন করতে হবে এবং তাদের জনপ্রিয়তা যাচাই কতে হবে। অন্য কোনো পথে এই সরকারকে বিদায় দেয়া সম্ভব না, একটি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায়। কিন্তু তারা সেটা বিশ্বাস করে না। তারা পানি ঘোলা করে মাছ শিকার করতে চায়। কিন্তু এই সুযোগ তারা পাবে না।’

এই বিভাগের আরও খবর