,

শনিবার দেশে আসছে গাফ্‌ফার চৌধুরীর মরদেহ

নিজস্ব প্রতিবেদক: প্রখ্যাত সাংবাদিক, মহান একুশের অমর সংগীতের রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ আগামী শনিবার (২৮ মে) দেশে আসবে বলে জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন।

বুধবার (২৫ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এ তথ্য জানান।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ হাইকমিশন (লন্ডন) মহান একুশের অমর সংগীতের রচয়িতা মরহুম আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বাংলাদেশে পাঠানোর সার্বিক প্রক্রিয়া শেষ করেছে।

তিনি আরো জানান, আমরা আশা করছি সব ঠিক থাকলে ২৭ মে (শুক্রবার) সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে লন্ডনের হিথ্রো এয়ারপোর্ট থেকে রওয়ানা দিয়ে তার মরদেহ ২৮ মে (শনিবার) বাংলাদেশ সময় দুপুরে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছবে।

একই ফ্লাইটে আবদুল গাফ্‌ফার চৌধুরীর পরিবারের সদস্যদেরও ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সার্বিক সহযোগিতায় ১৯৭৪ সালে আবদুল গাফ্‌ফার চৌধুরী তার স্ত্রীর চিকিৎসার জন্যে লন্ডনে যান। আজ প্রায় পাঁচ দশক পর বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবদুল গাফ্‌ফার চৌধুরীর শেষ ইচ্ছা অনুযায়ী তার প্রিয় স্বদেশ ভূমিতে, তার স্ত্রীর কবরের পাশে তাকে দাফনের ব্যবস্থা করেছেন।

আবদুল গাফ্‌ফার চৌধুরী ১৯ মে মারা যান। ২০ মে পূর্ব লন্ডনের ব্রিকলেইন মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পূর্ব লন্ডনের ঐতিহাসিক শহীদ আলতাব আলী পার্কের শহীদ মিনারে রাষ্ট্রীয় মর্যাদায় ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির সদস্যসহ সর্বস্তরের মানুষ তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

২৩ মে বাংলাদেশ হাইকমিশন আবদুল গাফ্‌ফার চৌধুরী স্মরণে পূর্ব লন্ডনে মিলাদ মাহফিল ও শোকসভায় আয়োজন করে। তাতে যুক্তরাজ্য সফররত শিক্ষামন্ত্রী দীপু মনি প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

এই বিভাগের আরও খবর