,

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহায়তা চেয়েছে বাংলাদেশ

বিডিনিউজ ১০ ডেস্কপররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য জাপানের সহায়তা চেয়েছেন। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

শাহরিয়ার আলম চতুর্থ ভারত মহাসাগরীয় অঞ্চলের সম্মেলনের পাশাপাশি মালেতে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবের সঙ্গে এক বৈঠকে এ সহায়তা চান।

তিনি রোহিঙ্গাদের সর্বশেষ অবস্থা সম্পর্কে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অবহিত করেন। চলতি বছরের প্রথম দিকে জাপানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর খুবই ফলপ্রসূ হওয়ায় দেশটিকে ধন্যবাদ জানান তিনি। টোকিওতে গত মাসে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা উল্লেখ করে শাহরিয়ার আলম দক্ষ অভিবাসীর জন্য বাংলাদেশকে তালিকাভুক্ত করায় জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জাপান সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোলি আর্টিজানে হামলায় হতাহতদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করায় তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশ মেট্রোরেল স্টেশনের নাম হোলি আর্টিজানের ঘটনায় নিহতদের নামে রাখার সিদ্ধান্ত নেয়ায় তার দেশ খুশি। উভয় দেশই সময়মতো ওডিএ বাস্তবায়নে একমত হয়েছে।

শাহরিয়ার আলম যমুনা নদীর ওপর রেলওয়ে সেতু নির্মাণে জাপানের সহযোগিতা কামনা করলে জাপানের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেয়া হয়। আইওসি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইন্ডিয়া ফাউন্ডেশন এই সম্মেলনের আয়োজন করেছে।

এই বিভাগের আরও খবর