,

বিশ্বের প্রভাবশালী ১শ’ নারীর তালিকায় শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক: মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোবর্সের বিশ্বের প্রভাবশালী ১শ’ নারীর তালিকায় আবারও স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ফোবর্সের ওই তালিকায় এবার ৪৬তম স্থানে আছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা সম্পর্কে ফোবর্স লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী থাকা শেখ হাসিনা বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।

এছাড়াও তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকার প্রধান। বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য, গণমাধ্যম, অর্থনীতি ও প্রযুক্তিখাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১শ’ জনকে বেছে নিয়ে এই তালিকা প্রকাশ করেছে ফোবর্স।

তালিকার ১ নম্বরে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন। তারপরে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস রয়েছেন তৃতীয় স্থানে।

এছাড়া ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রয়েছেন চতুর্থ অবস্থানে। আর তালিকার পঞ্চম স্থানে রয়েছেন টেইলর সুইফট। গত বছর এই তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪২তম। এর আগে ২০২১ সালে ৪৩তম আর ২০২০ সালে তালিকার ৩৯তম স্থানে ছিলেন তিনি।

এই বিভাগের আরও খবর