,

নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত, বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়োহাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। দেশের সমুদ্রবন্দরসমূহকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। সেইসঙ্গে নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আজ বৃষ্টি হতে পারে।

শুক্রবার (২৮ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন। ঘূর্ণিঝড় ইয়াসের কারণে গত মঙ্গলবার থেকে সমুদ্রবন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছিল।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করা সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ (শুক্রবার) বিকেল পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে, আজ সকাল থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের রাজশাহী, ময়মনসিংহ এবং রংপুর বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়োহাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের বর্ষণ হতে পারে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ময়মনসিংহে ৩৮ মি.লি.।

নদীবন্দরের পূর্বাভাস 

আজ সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর (পুনঃ) সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের সর্বশেষ অবস্থা

ভারতের ঝাড়খন্দ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ও দুর্বল হয়ে আজ সকাল ৬টায় একটি সুস্পষ্ট লঘুচাপ আকারে বিহার ও তৎসংলগ্ন পূর্ব-উত্তর প্রদেশ এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল ও গুরুত্বহীন হতে পারে।

এই বিভাগের আরও খবর