,

গোপালগঞ্জে বন্দোবস্ত জমির দখল পেতে ভূমিহীনদের মানববন্ধন

জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ:  গোপালগঞ্জের মুকসুদপুরের জলিরপাড়ে বন্দোবস্ত পাওয়া খাস জমিতে যেতে প্রভাবশালীদের বাঁধা ও ভূমিদস্যুদের অত্যাচারের হাত থেকে রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন ভূমিহীনরা।

এতে ৯টি ভূমিহীন পরিবারের সদস্যরা অংশ নেন।

বুধবার (২৬ জুন) সকাল সাড়ে ১০ টায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।

পরে বন্দোবস্ত পাওয়া খাস জমি দখলমুক্ত ও ভূমিদস্যূদের হাত থেকে ফিরে পেতে জেলা প্রশাসক কাছে স্মারকলিপি দেন তারা।

মানববন্ধন চলাকালে রীনা বেগম, সেলিনা বেগম, আলমগীর শেখ, জামেলা বেগম বক্তব্য রাখেন।

এ সময় তারা বলেন, ২০১৯ সালে মুকসুদপুর উপজেলার জলিরপাড় এলাকায় ভূমিহীন ৯টি পরিবারকে খাস জমি বন্দোবস্ত দেওয়া হয়। পরে ২০২৩ সালে বন্দোবস্ত পাওয়া খাস জমি পরিমাপ করে সীমানা দিয়ে বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু ওই এলাকার প্রভাবশালী ভূমিদস্যূ বিধান মজুমদার ও আনন্দ মজুমদার জমির সীমানা খুঁটি ও সাইনবোর্ড ভেঙে ফেলে দখল করে নেয়। বাঁধা দিতে গেলে আমাদের ওপর হামলা চালায়। এমনকি উল্টো মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে তারা।

দ্রুত জমি দখলমুক্ত করে বুঝে পাওয়া ও ভূমিদস্যূদের অত্যাচারের হাত থেকে বাঁচতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভূক্তভোগী পরিবারগুলো।

অভিযুক্ত বিধান মজুমদার ও আনন্দ মজুমদার মুঠোফোনে একাধিকবার কল করা হলেও রিসিভ করেনি।

মুকসুদপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আসাদুজ্জামান নূর বলেন, ‘যারা মানববন্ধন করেছে তাদের সরকারিভাবে বন্দোবস্তো দেওয়া হয়েছে এবং স্থানীয় তহশীলদার ও সার্ভেয়ার তাদের দখল বুঝে দিয়েছে। স্থানীয়ভাবে হয়তো ঝামেলা চলছে। তবে তারা আবেদন করেছে, আমরা অবশ্যই আইনগত ব্যবস্থা নেব।’

এই বিভাগের আরও খবর