,

অর্থ আত্মসাৎ করতে ভুয়া প্রকল্প সাজান ইউপি চেয়ারম্যান

জেলা প্রতিনিধি, নওগাঁ: প্রকল্পের কাজই হয়নি, অথচ ভুয়া মাস্টার রোল দাখিল করে প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে নওগাঁর মহাদেবপুর সদর ইউপি চেয়ারম্যান ও সদস্যের বিরুদ্ধে। তারা দুজন যথাক্রমে ওই প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

চেয়ারম্যান নিজেই বলছেন, প্রকল্পটি এখনও শুরু হয়নি। অথচ খোঁজ নিয়ে দেখা গেছে, প্রকল্প বাস্তবায়ন হয়ে গেছে- মর্মে প্রকল্পের সম্পূর্ণ টাকা উত্তোলন করা হয়েছে। আবার সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা ওই ইউপি সদস্যের দাবি, প্রকল্পের বিষয়ে তিনি কিছুই জানেন না।

আর সরেজমিনে গিয়ে দেখা গেল, ইউপি চত্বরে সেবাপ্রার্থীদের জন্য ছাউনি নির্মাণের প্রকল্পের জন্য এক কোঁদাল মাটি পর্যন্ত খোঁড়া হয়নি। শুধু তাই নয়, বর্তমান চেয়ারম্যানের আমলে এ ধরনের কোনো প্রকল্পই বাস্তবায়ন হতে দেখেননি বলে জানিয়েছেন স্থানীয়রা।

তাদের অভিযোগ, সংশ্লিষ্টদের যোগসাজশে দুর্নীতির মাধ্যমে এই অর্থ আত্মসাত করেছেন প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি ও সাধারণ সম্পাদক।

এটিকে সরকারি অর্থের অপচয় ও অনিয়ম-দুর্নীতির বহুল প্রচলিত কৌশল হিসেবে দেখছে স্থানীয় সচেতন মহল। এ ঘটনার তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছেন তারা।

মহাদেবপুর সদর ইউপি কার্যালয় থেকে পাওয়া তথ্যে দেখা যায়, ২০২২-২০২৩ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) প্রকল্পের আওতায় মহাদেবপুর ‘ইউপি কার্যালয় চত্বরে সেবাপ্রার্থীদের জন্য বসার স্থান নির্মাণ’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়। এ বছরের জুন মাসে কাগজে-কলমে প্রকল্পটি ‘শতভাগ সম্পন্ন’ বলে রিপোর্ট দেয়া হয়েছে। শুধু তাই নয়, মাস্টার রোলের মাধ্যমে বরাদ্দের অর্থও পরিশোধ করা হয়েছে।

৩ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দের এই প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ওই ইউপি চেয়ারম্যান সাঈদ হাসান তরফদার শকিল এবং সাধারণ সম্পাদক ইউপি সদস্য দিলরুবা খানম মুক্তা।

জানা যায়, এর আগের চেয়ারম্যান মাহবুবুর রহমান ধলু তার আমলে কার্যালয়ের সামনে সেবাপ্রার্থীদের বসার স্থান নির্মাণ করেন।

মাহবুবুর রহমানের দাবি, ২০২০-২০২১ অথবা ২০২১-২০২২ অর্থবছরে সরকারি প্রকল্পের অর্থ দিয়ে সেবাপ্রার্থীদের বসার স্থান নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করেন তিনি। সেই প্রকল্পের মূল নকশা বিকৃত করে কয়েক মাস আগে পূর্বে নির্মাণ করা টিনের ছাউনির সামনের অংশের ১-২ ফুট কেটে ফেলা হয়। এই টিন কেটেই প্রকল্প বাস্তবায়ন করেছেন বর্তমান চেয়ারম্যান। ফলে বরাদ্দের পুরো টাকাটা আত্মসাত করা হয়েছে।

অভিযোগের বিষয়ে জানতে ইউপি সদস্য ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক দিলরুবা খানম মুক্তার মোবাইল নম্বরে যোগাযোগ করে নিউজবাংলা। কিন্তু প্রকল্পের বিষয়ে তেমন কিছুই জানাতে পারেননি তিনি।

‘মাস্টার রোলে স্বাক্ষর করেছেন কি না’- প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সচিব আমার কাছ থেকে বেশকিছু কাগজে স্বাক্ষর নিয়েছেন। কিন্তু এর বেশি আমি জানি না। এ বিষয়ে চেয়ারম্যান ও সচিবের সঙ্গে আমার লেনদেনের হিসাব ক্লিয়ার।’

তবে অভিযোগের বিষয়টি অস্বীকার করেন ইউপি সচিব গোলাম রাব্বানী মল্লিক। বরাদ্দকৃত অর্থের ব্যাপারে ‘কিছুই জানি না’ বলে দায় সারেন তিনি। প্রকল্পের ব্যাপারে তিনি বলেন, ‘এটি শুধু উপজেলায় দাখিল করা হয়েছে।’

অভিযোগের বিষয়টি নিয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও মহাদেবপুর ইউপি চেয়ারম্যান সাঈদ হাসান তরফদার শাকিলের কাছে গেলে অনুমিতভাবে তিনিও তা অস্বীকার করেন। বলেন, ‘ইউনিয়ন পরিষদের পেছনে একটি শেড (ছাউনি) নির্মাণ করা হবে। কিন্তু এখনই তা নির্মাণ করতে গেলে কিছুটা ঝামেলা রয়েছে। সড়কের কাজ চলছে। ফলে সড়ক ও জনপথ বিভাগ এখানে কতটা জমি নেবে, সেটা জানার অপেক্ষায় কাজটি আটকে আছে।’

প্রকল্প যখন বাস্তবায়নই হয়নি, সেখানে মাস্টার রোল দাখিল করে বরাদ্দের অর্থ কীভাবে উত্তোলন করা হলো- এ প্রশ্নের মুখে ঘাবড়ে যান তিনি।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান সোহাগের (ইউএনও) সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি জানেন না বলে জানান। ইউএনও বলেন, ‘এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখব।’

এই বিভাগের আরও খবর