,

হঠাৎ তিনি মুক্তিযোদ্ধা!

জেলা প্রতিনিধি, নেত্রকোনা: নেত্রকোনার কলমাকান্দায় ভুয়া সনদ ব্যবহার করে মুক্তিযোদ্ধা সেজে মুক্তিযোদ্ধার সম্মানি ভাতা ও ঈদ বোনাস উত্তোলন করার অভিযোগ উঠেছে এক ব্যক্তির বিরুদ্ধে।

অভিযুক্ত ওই ব্যক্তির নাম আমজাদ হোসেন। তিনি উপজেলার খারনৈ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এ ব্যাপারে গত ৩১ আগস্ট কলমাকান্দা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এমন অভিযোগের প্রেক্ষিতে গত ৪ সেপ্টেম্বর ইউএনও মো. আবুল হাসেম সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. রেজাউল করিমকে দায়িত্ব দেন।

স্থানীয় কয়েকজন মুক্তিযোদ্ধার সাথে কথা বলে জানা গেছে, ১৯৭১ সালে অভিযুক্ত আমজাদ হোসেন সপ্তম শ্রেণিতে পড়তেন। তিনি ১৯৭৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত কলমাকান্দা সাবরেজিস্ট্রি কার্যালয়ে নকলনবিশ হিসেবে কাজ করতেন। স্বাধীনতার ৫০ বছরেও আমজাদ হোসেন কোনো দিন নিজেকে মুক্তিযোদ্ধা হিসেবে কোথাও পরিচয়ও দেননি। সম্প্রতি তিনি সোনালী ব্যাংক কলমাকান্দা শাখা থেকে মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা ও ঈদ বোনাস উত্তোলন করায় স্থানীয় মুক্তিযোদ্ধারা হতবাক হয়ে পড়েন। মুক্তিযুদ্ধ চলাকালীন আমজাদ হোসেন সেনাবাহিনীর সদস্যের পরিচয় ব্যবহার করে বর্তমানে তিনি মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা তুলেছেন। অথচ কোনো দিন সেনাবাহিনীতে তিনি চাকরি করেননি।

অভিযোগকারী বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম বলেন, ‘আমজাদ হোসেন যুদ্ধের সময় সেনাবাহিনীর সদস্য হিসেবে ভুয়া কাগজপত্র ব্যবহার করে মুক্তিযোদ্ধা সেজে মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা ও ঈদ বোনাস উত্তোলন করেছেন। অথচ তিনি কখনোই সেনাবাহিনীতে চাকরি করেননি। মুক্তিযোদ্ধাদের কোনো তালিকাতেও তার নাম নেই। এতে করে প্রকৃত মুক্তিযোদ্ধাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ’

সেনাবাহিনীতে চাকরি করেননি স্বীকার করে অভিযুক্ত আমজাদ হোসেন বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় তিনি অষ্টম শ্রেণিতে পড়তেন। মুক্তিযুদ্ধের সময় রংছাতি ইউনিয়নের মহাদেও এলাকার ক্যাম্পে যোগ দেন। কিছুদিন পর শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে তাকে ভারতে ট্রেনিংয়ে পাঠানো হয়নি। ক্যাম্প ইনচার্জের তত্ত্বাবধানেই তিনি মহাদেও ক্যাম্পেই অস্ত্রের প্রশিক্ষণ দেন। যুদ্ধও করেন। পরে ময়মনসিংহের গফরগাঁও এলাকার এক ব্যক্তির মাধ্যমে গত জুন মাসে মুক্তিযোদ্ধা হিসেবে মন্ত্রণালয়ে নাম অন্তর্ভুক্তি করেন। এ জন্য তাকে কিছু খরচ দিতে হয়েছে। তবে ওই ব্যক্তি ভুলে আমাকে সেনাবাহিনীর তালিকায় মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্তি করিয়েছেন। এখন এই ভুলটা ঠিক করে দেওয়ার জন্য তাকে চাপ দিয়েছি। ’ এ পর্যন্ত তিন-চার মাসের সম্মানী ও ঈদ বোনাস উত্তোলন করেছেন বলেও স্বীকার করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, ‘তদন্ত করে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। অভিযুক্ত আমজাদ হোসেন টাকা দিয়ে ভুয়া সনদ বানিয়েছেন বলে স্বীকার করেছেন। তদন্ত প্রতিবেদনটি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর জমা দিয়েছি।

ইউএনও মো. আবুল হাসেম বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের অভিযোগটি তদন্ত করতে উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। পরে উপজেলা সমাজসেবা কর্মকর্তার দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে এই অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন করেছি।

এই বিভাগের আরও খবর