,

স্কুল ছুটি দিয়ে নির্বাচনী সভা, প্রধান শিক্ষককে শোকজ

জেলা প্রতিনিধি, দিনাজপুর: দিনাজপুরের বিরলে স্কুল ছুটি দিয়ে নির্বাচনী সভা করায় রঘুপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ শাজাহান আলীকে শোকজ করা হয়েছে।

শনিবার (২৮ মে) বিকেলে এ কথা জানান দিনাজপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম।

এর আগে সকাল সাড়ে ১১টার নির্ধারিত সময়ের পূর্বে রঘুপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ছুটি দিয়ে নির্বাচনী সভা করেছে বর্তমান ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ মনোনিত প্রার্থী আমজাদ হোসেন। ৭নং বিজোড়া ইউনিয়ন পরিষদের আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য নির্বাচন উপলক্ষে তার পক্ষে এই নির্বাচনী সভা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, উচ্চ বিদ্যালয়ের সময়সূচী অনুযায়ী সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিদ্যালয়ের ক্লাস অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ওই বিদ্যালয়ে ক্লাশ শুরুর সময়েই শিক্ষার্থীদের ছুটি দিয়ে নির্বাচনী সভা করা হয়।

সরেজমিন বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয় ছুটি হয়ে গেছে। আর মাঠের মধ্যে সামিয়ানা টানিয়ে চলছে আওয়ামী লীগের ৭নং বিজোড়া ইউনিয়নের নির্বাচনী সভা। মাঠে সারি সারি চেয়ার পাতা। সেখানে তিন শতাধিক নেতাকর্মী বসে আছে। মাইকে চলছে রাজনৈতিক বক্তব্য। এদিকে, সভা চলাকালীন বেলা পৌনে ১২টায় জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম বিদ্যালয় পরিদর্শনে আসেন।

রঘুপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র আশরাফুল ইসলাম জানান, আমাদের স্কুল মাঠে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী সভা শুরু হওয়ায় আজকে আমাদের স্কুল ছুটি দিয়েছে। তাই আমরা বাড়ি চলে যাচ্ছি।

একই স্কুলের ছাত্রী শাহনাজ পারভীন বলেন, শুক্রবার ছুটির পর শনিবারে আমাদের ক্লাসের চাপ বেশি থাকে কিন্তু আজ শনিবার বিদ্যালয়ে কোনো ক্লাস হয়নি । শ্রেণি শিক্ষক ক্লাসে এসে বলে ‘আজ শনিবার কোনো ক্লাস হবে না’। কারণ জানতে চাইলে বলেন ‘আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী সভা অনুষ্ঠিত হবে’। তাই তোমাদের ক্লাস ছুটি।

সে আরো বলে, আগ থেকে আমাদেরকে কিছুই বলেনি প্রধান শিক্ষক। তাই আমরা মন থেকে মেনে নিতে পারছি না ক্লাসের সময় আমাদের বিদ্যালয়ের মাঠে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে নির্বাচনী সভা করতে হবে।

রঘুপুর উচ্চ বিদ্যালয় সংলগ্ন রঘুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রোজিনা আক্তার বানু বলেন, বিদ্যালয়ের ক্লাসের সময় উচ্চ শব্দে মাইক বাজিয়ে নির্বাচনী সভা করা হচ্ছে। এতে করে আমাদের প্রাথমিক স্থারের ছাত্রছাত্রীরা লেখাপড়ায় মনোযোগি হতে পারছে না। এটা ঠিক হচ্ছে না। একটি বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ছুটি দিয়ে নির্বাচনী সভা করা আর সেই নির্বাচনী সভার মাইকের আওয়াজে আমরা ঠিক মতো ক্লাস করতে পারিনি। এটা যদি আমরা বলতে যাই তাহলে আমরাই বিপদে পড়ে যাবো।

এ বিষয়ে রঘুপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ শাজাহান আলী বলেন, একটু ভুল হয়ে গেছে বিষয়টি ঠিক হয়নি।

আওয়ামী লীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী মোঃ আমজাদ হোসেন জানান, বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষকের কাছে অনুমতি নেয়া হয়েছে। তিনি দুপুরের পর সভা শুরু করেছেন। ভবিষ্যতে আর এরকম হবে না।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম বলেন, আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। আজ (শনিবার) অফিস ছুটি থাকায় আগামীকাল (রোববার) প্রধান শিক্ষককে শোকজ করে ঘটনার বিষয়ে জানতে চাওয়া হবে।

এই বিভাগের আরও খবর