,

লোহাগাড়ায় কবরস্থানের গাছ কাটা নিয়ে হুলুস্থুল

জেলা প্রতিনিধি, চট্টগ্রাম: চট্টগ্রামের লোহাগাড়া চরম্বায় ঐতিহাসিক প্রসিদ্ধ মহাজন জামে মসজিদ সংলগ্ন কবরস্থানের গাছ কাটা নিয়ে মসজিদ পরিচালনা কমিটির সঙ্গে স্থানীয়দের মধ্যে ব্যাপক বিরোধ সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে। অভিযোগ পেয়ে বুধবার থানা পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

এ বিষয় নিয়ে কোনো প্রকার ঝগড়াঝাটি না করে উভয় পক্ষকে নিয়ে বসে একটি সমাধানের জন্যও থানা পুলিশের পক্ষ থেকে বলা হয়।

বৃহস্পতিবার সকালে সরেজমিন পরিদর্শন করলে স্থানীয় সাংবাদিকদের কবরস্থানের গাছ কাটার বিষয়ে সমাজের মাতব্বর হাজী আবদুস সবুর জানান, সমাজের চার শ পরিবারের কবরস্থান এটি। গাছগুলো বিক্রি করে কবরস্থানের পবিত্রতা রক্ষা করার জন্য চারপাশে বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হচ্ছে। এই গাছগুলোর সঙ্গে মসজিদ পরিচালনা কমিটির কোনো সম্পৃক্ততা নেই।

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ও চরম্বা ইউপি চেয়ারম্যান মাওলানা হেলাল উদ্দিন জানান, একটি প্রভাবশালী মহল মসজিদের পাশের কবরস্থান থেকে কাউকে না জানিয়ে গাছগুলো কেটে বিক্রি করে ফেলছে। গাছ কাটার বিষয়ে মসজিদ পরিচালনা কমিটির সভাপতিসহ স্থানীয় মেম্বারকে কেউ অবহিত করেননি। তারা প্রভাব খাটিয়ে গাছগুলো অন্যায়ভাবে বিক্রি করেছে। অভিযোগের পর থানা পুলিশ গাছগুলো আপাতত জব্দ করেছে।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান জানান, গাছ কাটার বিষয়টি নিয়ে এক পক্ষের লোকজন জানান, গাছগুলো সামাজিক কবরস্থানের এবং মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ জানান, গাছগুলো মসজিদের। এ বিষয়ে উভয় পক্ষের সঙ্গে বসে একটি সমাধানের জন্য বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর