,

‘ভুয়া জন্ম সনদ’ তৈরির অভিযোগ: জেলহাজতে উদ্যোক্তা

জেলা প্রতিনিধি, বরগুনা: বরগুনার বেতাগীতে ভুয়া জন্ম সনদ তৈরির অভিযোগে মো. আরিফুর রহমান মাতুব্বর নামের এক উদ্যোক্তাকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার মো. আরিফুর রহমান মাতুব্বর মোকামিয়া ইউনিয়নের উত্তর করুণা গ্রামের ফরিদ আহমেদ মাতুব্বরের ছেলে। তিনি মোকামিয়া ইউনিয়নের তথ্য উদ্যোক্তা হিসেবে কর্মরত।

উপজেলা প্রশাসন সূত্রে থেকে জানা গেছে, বুধবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোকামিয়া ইউনিয়ন পরিষদ পরিদর্শনে যান। তিনি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা আরিফুর রহমানের কাছে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্পর্কে জানতে চান। এ সময় আরিফুর রহমানের কম্পিউটার তল্লাশি করে চাঁদপুর, ফেনী, ময়মনসিংহসহ বিভিন্ন এলাকার ১৯৯টি ভুয়া জন্ম নিবন্ধন খুঁজে পান। এ ছাড়া প্রক্রিয়ারত আরো ৩১৪টি জন্মনিবন্ধন পাওয়া যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরিফুর রহমান জানান, চলতি অক্টোবর মাসের ৫ তারিখের মধ্যে মোকামিয়া ইউনিয়ন পরিষদের ইউপি সচিব ও চেয়ারম্যানের আইডি ব্যবহার করে এসব জন্ম নিবন্ধনের সনদ তৈরি করেন তিনি। এত অল্প সময়ে কিভাবে এতগুলো জন্ম নিবন্ধন সনদ তৈরি করা হয়েছে, এ বিষয়ে কোনো সঠিক জবাব দিতে পারেননি।

এ সময় নিবন্ধনকৃতরা বাংলাদেশি নাকি রোহিঙ্গা, তা নিশ্চিত হতে পারেনি উপজেলা প্রশাসন। ইতোমধ্যে এসব জন্ম নিবন্ধন বাতিলের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

এ বিষয়ে মোকামিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী জালাল আহমেদ বলেন, ‘ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করার বিষয়টি আমার জানা ছিল না। তথ্যসেবা কেন্দ্রের দায়িত্বরত ছেলেটি আমার ও সচিবের আইডি পাসওয়ার্ড কি ভাবে পেয়েছে, তা জানি না। ’

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফারুক আহমেদ বলেন, মোকামিয়া ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রে  জন্ম নিবন্ধন তৈরির বিষয়টি সন্দেহজনক মনে হলে সেখানের দায়িত্বরত ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

বেতাগী থানার ওসি মো. একরামুল হক বলেন, আরিফুর রহমান নামে এক আসামিকে আটক করে জেলহাজতে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর