,

বাংলাদেশ থেকে ১১৪৫ কি.মি দূরে ঘূর্ণিঝড় ‘অশনি’

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ বাংলাদেশ থেকে ১ হাজার ১৪৫ কি.মি. দূরে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতার। রোববার দুপুরে আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (অক্ষাংশ: ১১.৮° উত্তর, দ্রাঘিমাংশ: ৮৮.৮° পূর্ব) অবস্থান করছিল। এটি আজ দুপুর ১২ টায় (৮ মে ২০২২) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১২৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৮৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৪৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিঃমিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০২ (দুই) নম্বর পুনঃ ০২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এর আগে ঘূর্ণিঝড় ‘অশনি’ আগামী ১২ মে ভারতীয় উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি জানান, ঘূর্ণিঝড়টির বর্তমান গতিপথ বিশ্লেষণ করে বাংলাদেশে ক্ষয়ক্ষতির তেমন সম্ভাবনা দেখছে না দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়। তিনি আরও বলেন, এখন পর্যন্ত যে পূর্বাভাস তাতে এটি ১২ মে বিশাখাপটনম, ভবনেশ্বর ও পশ্চিম বাংলায় আঘাত হেনে দুর্বল হয়ে যাবে। এর প্রভাবে বাংলাদেশে ঝড় বৃষ্টি হলেও বড় কোনো ক্ষতি হবে না।

এই বিভাগের আরও খবর