,

বন্ধ হচ্ছে ৩১ লাখ সিম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অধীনে নিবন্ধিত থাকা অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করতে যাচ্ছে। এক্ষেত্রে গ্রাহকরা একটি সিমের অধীনে ১৫টি পর্যন্ত সিম রাখতে পারবেন। এর চেয়ে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করা হবে।

জানা গেছে, বিটিআরসি ৭ লাখ ২৩ হাজার ৯২৩ এনআইডির অধীনে মোট ৩১ লাখ ২৬ হাজার ৫৭৭টি সিম কার্ড চিহ্নিত করেছে, যেগুলি আগামী ৩০ নভেম্বরের মধ্যে নিষ্ক্রিয় করা হবে। এসব সিম নিষ্ক্রিয় করতে বিটিআরসি বেশকিছু পদক্ষেপ নেবে।

বিটিআরসির সেন্ট্রাল বায়োমেট্রিকস ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্ম (সিবিভিএমপি) প্রথমে এ ধরনের সিমের তালিকা করবে এবং তালিকাটি সংশ্লিষ্ট মোবাইল সিম অপারেটরদের কাছে পাঠানো হবে। অপারেটররা সিম মালিকদের সাথে যোগাযোগ করবে এবং তাদের সিমের সংখ্যা ১৫টির মধ্যে নামিয়ে আনার জন্য অনুরোধ করবে। অপারেটররা এসএমএসের মাধ্যমে গ্রাহকের সাথে যোগাযোগ করবে।

জনসাধারণকে বিষয়টি জানাতে বিটিআরসি ও অপারেটর উভয় পক্ষই ওয়েবসাইট ও সংবাদমাধ্যমে এ ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এ প্রক্রিয়া চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

যদি সিম ব্যবহারকারী নির্ধারিত সময়ের মধ্যে তাদের অতিরিক্ত সিমগুলো নিষ্ক্রিয় না করেন, তাহলে সিবিভিএমপি ও অপারেটররা মিলে ৩১ অক্টোবরের মধ্যে পূর্বের ছয় মাসের রিচার্জ ও লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১৫টি সিম তালিকাভুক্ত করবে। তারপর অতিরিক্ত সিমের তালিকা অপারেটরদের কাছে পাঠানো হবে ৩০ নভেম্বরের মধ্যে সেগুলো নিবন্ধনমুক্ত করার জন্য।

২০১৬ সালে ১২ জুন বিটিআরসি প্রত্যেক গ্রাহককে সর্বোচ্চ ২০টি সিম কার্ড ব্যবহার করার অনুমতি দেয়। ২০১৭ সালের ২৪ অক্টোবর কমিশন তার সিদ্ধান্ত সংশোধন করে এবং গ্রাহকপ্রতি সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধনের অনুমতি দেয়। সে হিসেবে একজন গ্রাহক তার এনআইডি কার্ডের বিপরীতে সর্বাধিক ১৫টি সিম নিবন্ধন করতে পারেন।

বিটিআরসি এর আগেও কয়েকবার গ্রাহকদের ১৫টির অধিক সিম থাকলে তা নিজ নিজ কাস্টমার কেয়ার সেন্টার থেকে নিষ্ক্রিয় করার অনুরোধ করেছিল। কিন্তু তাতে ফল আসেনি। ফলে কমিশন এ বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে। তবে যাদের সিম কেনার কর্পোরেট অনুমতি আছে তারা এই নিষ্ক্রিয়করণের আওতার বাইরে থাকবেন।

তবে একজন কর্মকর্তা বলেছেন, বিটিআরসির পক্ষে সিমগুলি নিষ্ক্রিয় করা সম্ভব নয়। কারণ একজন গ্রাহক এনআইডি, ভোটার আইডি, গাড়ির নিবন্ধন নম্বর এবং পাসপোর্ট নম্বরসহ নানা মাধ্যমে সিম সংগ্রহ করেছিল। বিটিআরসির কাছে সেগুলোর সম্পূর্ণ তথ্য নেই।

এদিকে কমিশন জানিয়েছে, গ্রাহকরা তাদের পাসপোর্ট, এনআইডি, ড্রাইভিং লাইসেন্স বা জন্মসনদের বিপরীতে কয়টি সিম নিবন্ধিত হয়েছে তা দুটি উপায়ে জানতে পারবে। প্রথম *১৬০০১# ডায়াল করে এবং ইউএসএসডি কোডের মাধ্যমে জিজ্ঞাসা করা হলে এনআইডি নম্বরের শেষ চারটি সংখ্যা পাঠাবে। অথবা এনআইডির শেষ চারটি সংখ্যা টাইপ করে ১৬০০১ নম্বরে এসএমএস করেও বিষয়টি জানতে পারে।

এই বিভাগের আরও খবর