,

‘প্রকল্পের টাকা’ ইউপি চেয়ারম্যানের পকেটে!

জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ:  গোপালগঞ্জ সদর উপজেলার জালালাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এফ এম মারুফ রেজার বিরুদ্ধে সরকারি প্রকল্পের টাকা আত্মসাৎসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে ওই ইউনিয়নের ৭ ইউপি সদস্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, গোপালগঞ্জ জেলা প্রশাসক, উপজেলা প্রশাসন ও দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন।

প্রকল্পগুলোর মধ্যে কোনোটি আংশিক আবার কোনোটি একেবারেই কাজ না করে অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগে উল্লেখ রয়েছে।

অভিযোগে জানা গেছে, নামমাত্র কাজ করে ২০২২-২৩ অর্থবছরে ইউনিয়নে উন্নয়ন সহায়তা কর্মসূচীর বরাদ্দের ৮ লাখ ২৯ হাজার টাকা তুলে নেন ইউপি চেয়ারম্যান। এ ছাড়া অসহায় নারীদের জন্য বিনামূল্যে সেলাই মেশিন বিতরণের জন্য বরাদ্দের ৪ লাখ ৫৫ হাজার টাকার ৬০ শতাংশ তিনি আত্মসাৎ করেন। এসব সেলাই মেশিনের প্রতিটির বাজার মূল্য ৪ হাজার টাকা হলেও দেখানো হয়েছে ১০ হাজার টাকা।

ইউপি সদস্যদের প্রকল্পের সিপিসি করে ফাঁকা রেজুলেশন খাতায় স্বাক্ষর নেন চেয়ারম্যান। এরপর তিনি নিজেই প্রকল্পের টাকা তুলে নেন বলে অভিযোগ।

অপরদিকে ইউনিয়নে হোল্ডিং নম্বর দেওয়ার নামে লোকজনের কাছ থেকে অন্তত ১০ লাখ টাকা আত্মসাৎ করেছেন চেয়ারম্যান। কাবিটা ও কাবিখা প্রকল্পের দুটি রাস্তা না করে ৩ লাখ এবং আশ্রয়ণ প্রকল্পে ঘর দেওয়ার নাম করে ৩০টি অসহায় পরিবারে কাছ থেকে ১৫ হাজার টাকা করে মোট সাড়ে ৪ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন চেয়ারম্যান।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান এফ এম মারুফ রেজার সাথে কথা হলে তিনি এসব অভিযোগ ভিত্তিহীন দাবি করে বলেন, ‘নির্বাচনে হেরে গিয়ে আমার প্রতিপক্ষ রাজনৈতিকভাবে হেয়প্রতিপন্ন করতে আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।’

গোপালগঞ্জের সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহসিন উদ্দিন বলেন, ‘জালালাবাদ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

এই বিভাগের আরও খবর