,

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় শীত জেঁকে বসেছে। বাড়ছে শীতের তীব্রতা, কমতে শুরু করেছে তাপমাত্রা। রাত নামলেই শীত বেড়ে যায়।

মঙ্গলবার (৩ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সকালে এবং রাতে শীতের তীব্রতা বেশি থাকলেও দিনে রোদ থাকায় গরম অনুভূত হচ্ছে। তবে বিকাল এবং সন্ধ্যা আসার সাথে সাথে কুয়াশায় ঢাকা পড়ে হাওরবেষ্টিত এবং চা জনপদের এলাকা। গরম কাপড়ের অভাবে বিপাকে পড়েছে ছিন্নমূল মানুষ। শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের সহকারী মো. আনিসুর রহমান বলেন, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। তিনি আরো বলেন, ‘তাপমাত্রা নিচে নামার কারণে শ্রীমঙ্গলে বাড়ছে শীতের তীব্রতা। বইছে মৃদু শৈত্যপ্রবাহ। আমাদের রেকর্ডমতে, আগামীতে এখানকার শীতের তীব্রতা আরো বৃদ্ধি পাবে। ধীরে ধীরে তাপমাত্রা আরো কমতে থাকবে। ’

মো. আনিসুর রহমান আরো বলেন, গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়াতে ৯ ডিগ্রি আর শ্রীমঙ্গলে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। রবিবার (১ জানুয়ারি) সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল শ্রীমঙ্গল এবং তেঁতুলিয়াতে ১০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

এর আগে ২১ ডিসেম্বর সারা দেশের মাঝে সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে, ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও ২৬ ডিসেম্বর শ্রীমঙ্গল এবং তেঁতুলিয়া যৌথভাবে সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এই বিভাগের আরও খবর