,

জমি নিয়ে দ্বন্দ্বে ‘ভাংচুর’, আতঙ্কে তিন প্রবাসী পরিবার

জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ: জমি সংক্রান্ত বিরোধের জের ধরে গোপালগঞ্জের কাশিয়ানীতে তিন প্রবাসী পরিবারের বাড়িতে হামলা-ভাংচুর করার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে।

গত ১৪ সেপ্টেম্বর গভীর রাতে উপজেলার সাজাইল ইউনিয়নের ডাঙ্গামাজড়া গ্রামে এ ঘটনা ঘটেছে।

ভূক্তভোগীরা হলেন-ওই গ্রামের সিঙ্গাপুর প্রবাসী মনিরুজ্জামান ও খায়েরুজ্জামান লিটন এবং মালয়েশিয়া প্রবাসী ওয়াহিদুজ্জামান রিপনের পরিবার।

এ ব্যাপারে মালয়েশিয়া প্রবাসী ওয়াহিদুজ্জামানের স্ত্রী রিজিয়া জামান বাদী হয়ে কাশিয়ানী থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে জানা গেছে, প্রবাসী তিন পরিবারের সাথে জায়গা-জমি নিয়ে দীর্ঘদিন ধরে একই গ্রামের প্রতিবেশি উজ্জ্বল মোল্লা ও রবি মোল্লার সাথে বিরোধ চলছিল। গত ১৩ সেপ্টেম্বর মালয়েশিয়া প্রবাসী ওয়াহিদুজ্জামানের ব্যক্তি মালিকানা পুকুর থেকে উজ্জ্বল ও রবি জোরপূর্বক মাটি কেটে নেওয়ার চেষ্টা করেন। বাঁধা দিতে গিয়ে তাদের হামলার শিকার হন ওয়াহিদুজ্জামানের বৃদ্ধ মা জাহানারা বেগম (৬০)। এক পর্যায় তারা দেখে নেওয়ার হুমকি দিয়ে ঘটনাস্থল থেকে চলে যান। পরের দিন গভীর রাতে রবি মোল্লার নেতৃত্বে তার লোকজন ওই তিন প্রবাসী পরিবারের বাড়িতে প্রবেশ করে বাড়ির বিভিন্ন স্থানে স্থাপন করা ১০টি সিসিটিভি ক্যামেরা ও একটি টিউবওয়েল খুলে নিয়ে যায়। এছাড়া তিনটি বৈদ্যুতিক মিটার ভেঙে ফেলে এবং ঘরবাড়ি ভাংচুর করে। এ ঘটনার পর থেকে প্রবাসী তিন পরিবার আতঙ্কে আছেন। তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত উজ্জ্বল মোল্লার সাথে কথা হলে তিনি এসব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘তাদের সাথে দীর্ঘদিন ধরে জায়গা-জমি নিয়ে আমাদের বিরোধ চলছে। যে কারণে আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করে আমাদের হয়রানী করার চেষ্টা করছে।’

কাশিয়ানী থানার সহকারী উপ-পরিদর্শক শফিকুল ইসলাম অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘জমি নিয়ে তাদের দুপক্ষের মধ্যে বিরোধ। একটি জমি নিয়ে আদালতে মামলাও চলছে। তবে অভিযোগের বিষয় তদন্ত করে দেখা হচ্ছে এবং ব্যবস্থা নেওয়া হবে।’

-লিয়াকত হোসেন লিংকন

এই বিভাগের আরও খবর