,

চীনের মহড়া কি তাইওয়ানে হামলার প্রস্তুতি

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে ঘিরে বৃহস্পতিবার এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করে চীন। এর অংশ হিসেবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পাশাপাশি বেশ কিছু যুদ্ধবিমান ও রণতরি মোতায়েন করে বৈশ্বিক পরাশক্তিটি।

তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে চীন। স্থানীয় সময় মঙ্গলবার দ্বীপরাষ্ট্রটিতে পেলোসির সফরকে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘মারাত্মক, বেপরোয়া ও দায়িত্বজ্ঞানহীন উসকানি’ হিসেবে আখ্যা দিয়েছে বেইজিং।

চীনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা’ রক্ষায় তাদের দৃঢ়সংকল্প প্রদর্শনের উদ্দেশ্যে মহড়াটির আয়োজন করা হয়েছে, যেটি শেষ হবে আগামী রোববার।

এমন বাস্তবতায় তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্ন সামনে এনে সেগুলোর উত্তর খোঁজার চেষ্টা করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

চীনের সামরিক মহড়া কতটা উদ্বেগজনক

রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম চায়না সেন্ট্রাল টেলিভিশন (সিসিটিভি) জানিয়েছে, তাইওয়ানের আশপাশে ছয়টি অঞ্চলে ১৮০ কিলোমিটার উপকূলজুড়ে সমুদ্র ও আকাশপথে এ মহড়া হচ্ছে। এতে অংশ নিচ্ছে যুদ্ধ, বোমারু বিমানসহ শতাধিক উড়োজাহাজ ও ১০টি রণতরি।

মহড়ার সমালোচনা করে তাইওয়ান বলেছে, এটি তাদের জলসীমায় অনুপ্রবেশ এবং সমুদ্র ও আকাশপথ অবরোধের শামিল।

মহড়ার প্রথম দিনে তাইওয়ানের জলসীমার আশপাশে বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন, যেটি ১৯৯৬ সালের পর প্রথম। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১১টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন, যেগুলো দংফেং ব্যালিস্টিক অস্ত্র।

তাইওয়ান সীমান্তবর্তী দেশ জাপান বলেছে, চীনের ছোড়া কমপক্ষে পাঁচটি ক্ষেপণাস্ত্র তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) পড়েছে। দেশটি চীনের এমন আচরণের তীব্র প্রতিবাদ জানিয়েছে।

মহড়াস্থলের আশপাশে থাকা জাহাজ ও উড়োজাহাজগুলোকে বিকল্প পথ বেছে নেয়ার তাগিদ দিয়েছে তাইওয়ানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দেশটির রাজধানী তাইপের তাওইউয়ান বিমানবন্দরে বেশ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চীনের মহড়ার কারণে দক্ষিণ কোরিয়া থেকে তাইওয়ানগামী কোরিয়ান এয়ার এবং এশিয়ানা এয়ারলাইনসের ফ্লাইট সর্বোচ্চ দুই দিন পর্যন্ত বাতিল রাখা হয়েছে।

চীন কি তাইওয়ানে হামলা চালাতে পারে

চীনের নজিরবিহীন মহড়ায় দেশটি আসলেই তাইওয়ানে হামলা চালাতে চায় কি না, সে প্রশ্ন উঠেছে। রাষ্ট্র নিয়ন্ত্রিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস বিশেষজ্ঞদের ভাষ্য নিচ্ছে, যাদের একজন মহড়াকে ‘চীনের পুনঃএকত্রীকরণের’ প্রদর্শনী হিসেবে আখ্যা দিয়েছেন।

চীনের মূল ভূখণ্ডের সামরিক বিশ্লেষক সং ঝংপিংকে উদ্ধৃত করে সিসিটিভির প্রতিবেদনে বলা হয়, ‘বর্তমানে যে আভিযানিক পরিকল্পনার মহড়া চলছে, ভবিষ্যৎ কোনো সামরিক সংঘাতের ক্ষেত্রে সেটি সরাসরি সমর অভিযানে রূপ নিতে পারে।’

এ ধরনের বক্তব্যের পরও বেশির ভাগ বিশেষজ্ঞ বলছেন, তাইওয়ানে অন্তত নিকট ভবিষ্যতে কোনো যুদ্ধ চায় না চীন কিংবা তাদের বৈশ্বিক প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান জার্মান মার্শাল ফান্ডের এশিয়া কর্মসূচির পরিচালক বনি গ্লেজার আল জাজিরাকে বলেন, ‘চীনের চূড়ান্ত সীমাকে চ্যালেঞ্জ করে বাড়তি কোনো ব্যবস্থা না নিতে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানকে হুঁশিয়ার করে দিতে চাইছে চীন।

‘তাইওয়ানের ওপর অবরোধ আরোপ করতে তারা (চীন) সামরিক সক্ষমতা প্রদর্শন করছে, তবে (প্রেসিডেন্ট) শি চিনপিং যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ চায় না। তিনি তাইওয়ানে হামলা চালানোর কোনো পরিকল্পনা নেননি।’

সামরিক পর্যবেক্ষকরা মনে করছেন, বিশ্বের সর্ববৃহৎ সামরিক বাহিনী থাকা চীন গায়ের জোরে তাইওয়ান দখল করতে চাইলেও উল্লেখযোগ্য ঝুঁকিতে পড়বে। সে ক্ষেত্রে চীনকে লক্ষাধিক সেনা নিয়ে তাইওয়ান প্রণালি পাড়ি দিতে হবে। সে পথে বিমান ও নৌবাহিনীর গোলায় পড়তে হবে চীনাদের।

পর্যবেক্ষকরা আরও বলছেন, তাইওয়ান প্রণালি অতিক্রম করে দেশটির উপকূলে চীনের সেনারা পৌঁছাতে পারলেও আরেকটি বিপত্তিতে পড়তে হবে তাদের। তাইওয়ানের অমসৃণ সমুদ্রতীরজুড়ে খুব কম সৈকতই আছে যেখানে চীনারা তাদের সশস্ত্র সেনা, ট্যাংক কিংবা কামানের মতো অস্ত্র খালাস করতে পারে।

তাইওয়ানে যেকোনো ধরনের হামলা চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৃহত্তর সংঘাতে রূপ নেয়ার ঝুঁকিও রয়েছে।

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে আনুষ্ঠানিকভাবে স্বতন্ত্র রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দিলেও ১৯৭৯ সালের তাইওয়ান রিলেশনস অ্যাক্ট অনুযায়ী, আত্মরক্ষার্থে দ্বীপরাষ্ট্রটিকে সাহায্যে বাধ্য আমেরিকা। চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তাইওয়ানে চীনের যেকোনো আক্রমণকে সামরিকভাবে প্রতিহত করা হবে।

ভবিষ্যৎ কোনো হামলার ক্ষেত্রে তাইওয়ানকে যুক্তরাষ্ট্রের সমর্থন দেয়ার বিষয়টি বাইডেন শুধু মূল্যবোধতাড়িত হয়েই বলেননি। অনেক বিশেষজ্ঞ মনে করেন, দ্বীপরাষ্ট্রটি কৌশলগত দিক থেকেও যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ।

‘এটা এ কারণে যে, পিপলস লিবারেশন আর্মির (চীনের সামরিক বাহিনী) আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য বিবেচিত প্রথম কয়েকটি দ্বীপের একটি এটি (তাইওয়ান)’, বলেন যুক্তরাষ্ট্রের মায়ামি ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক জুন তেউফেল দ্রেয়ার।

তিনি আরও বলেন, তাইওয়ানের দখল নেয়ার মানে হলো খুবই গুরুত্বপূর্ণ বন্দর কাওহসিউংয়ে প্রবেশাধিকার পাওয়া। এ বন্দর দিয়ে যুক্তরাষ্ট্রের ভূখণ্ড গুয়ামে যাওয়া যাবে।

পেলোসির সফর নিয়ে চীনের সমস্যা কী

চীন কখনও তাইওয়ান শাসন করেনি, তবে দেশটি ২ কোটি ৩০ লাখ মানুষের ভূখণ্ডটিকে নিজেদের অংশ মনে করে।

ওয়াশিংটন ও তাইপের মধ্যে যেকোনো ধরনের আনুষ্ঠানিক যোগাযোগের খোলাখুলি বিরোধিতা করে আসছে চীন সরকার। বৈশ্বিক পরাশক্তিটি পেলোসির সফরকে উসকানি ও তাদের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে দেখেছে।

পেলোসি এমন এক সময়ে তাইওয়ান সফর করেছেন, যার মাত্র কয়েক সপ্তাহ পর ২০তম সম্মেলনে বসবেন চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতারা। ওই সম্মেলনের আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলাপকালে চীনের প্রেসিডেন্ট শি চিনংপি ‘তাইওয়ান নিয়ে আগুনের খেলা’ না খেলতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দেন।

শি আরও বলেন, তাইওয়ানের স্বাধীনতা এবং স্বশাসিত দ্বীপটিতে বিদেশি হস্তক্ষেপের ঘোর বিরোধী তিনি।

বিশ্লেষকরা বলছেন, চীনের হুঁশিয়ারি সত্ত্বেও পেলোসির এ সফরে ওয়াশিংটন ও বেইজিংয়ের ক্ষতিগ্রস্ত সম্পর্কের আরও অবনতি হয়েছে। এটি একই সঙ্গে তাইওয়ান প্রণালিজুড়ে উত্তেজনা বাড়িয়েছে।

এই বিভাগের আরও খবর