,

ঘূর্ণিঝড় ‘দানা’: ঝালকাঠিতে ঝড়ে বিধ্বস্ত ঘর-গাছ

জেলা প্রতিনিধি, ঝালকাঠি: বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে লাগামহীন বৃষ্টি ঝরছে দক্ষিণের জেলা ঝালকাঠিতে।

বৃহস্পতিবার সকালে হঠাৎ ঝড়ের তাণ্ডবে কাঠালিয়া উপজেলায় গাছ পড়ে মাদরাসা ও কয়েকটি কাঁচা বাড়ি বিধ্বস্ত হয়েছে। এ সময় ঘরচাপা পড়ে মারা গেছে একটি গরু। ক্ষতি হয়েছে শীতকালীন শাক-সবজির।

বঙ্গোপসাগর থেকে ৬০ কিলোমিটার দূরের কাঠালিয়া উপজেলায় বুধবার থেকেই বৃষ্টি পড়ছে। বৃহস্পতিবার সকাল থেকে নামে ভারি বৃষ্টি।

উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নের ছিটকি নেছারিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা ইদ্রিস মাঝি বলেন, সকাল থেকেই বিরামহীন বৃষ্টি হচ্ছে। বেলা ১১টা দিকে মাত্র এক মিনিটের মত সময় ঝড়ো বাতাস বয়। আর ওই বাতাসে কয়েকটি গাছ উপড়ে পড়ে আমার মাদরাসার টিনের ভবনটি বিধ্বস্ত হয়েছে।

উপজেলার বড় কাঠালিয়া গ্রামের জেলে আলতাফ হোসেন জমাদ্দারের বসতঘরও গাছ পড়ে বিধ্বস্ত হয়েছে। আলতাফ জানান, তার পাশের বাড়ির কৃষক আবু হানিফেরও একটি গরু ঘর গাছচাপা পড়ে মারা গেছে।

এদিকে ভারি বৃষ্টিতে ক্ষতির মুখে পড়েছে শীতকালীন শাকসবজির চাষ। লালশাক, শিম, বরবটি, শালগম, মুলাসহ বিভিন্ন সবজি ক্ষেতে পানি ঢুকে পড়েছে।

সদর উপজেলার শাখাগাছি গ্রামের কৃষক ও সবজি বিক্রেতা নিতাই হাওলাদার বলেন, এক মাস আগে আগাম শীতের সবজি লাগিয়েছিলাম। তা এর আগের মেঘ-বৃষ্টির বৈরি আবহাওয়ায় ভেসে গেছিল। এখন মৌসুম শুরুতে যে বীজ লাগিয়েছিলাম তার চারা সাজিয়ে উঠেছিলো। কিন্তু এই বৃষ্টিতে কোনোভাবেই তা রক্ষা করা যাবে না।

এই বিভাগের আরও খবর