,

গোপালগঞ্জের ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতালে অনিয়ম ও দুর্নীতি

গোপালগঞ্জ প্রতিনিধি: কতিপয় অসাধু কর্মচারীদের দুর্নীতি ও অনিয়মের কারণে গোপালগঞ্জের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। দূর-দূরান্ত থেকে চিকিৎসাসেবা নিতে আসা সাধারণ রোগীরা প্রতিনিয়ত নানা ভোগান্তীর শিকার হচ্ছেন। হাসপাতাল থেকে প্রত্যাশিত চিকিৎসাসেবা পাচ্ছেন না তারা।

অনুসন্ধানে জানা যায়, হাসপাতালে সরবরাহ থাকা সত্ত্বেও চোখের ছানি অপারেশনের রোগীদের বাইরে থেকে ৬ হাজার থেকে ১০ হাজার টাকার বিনিময়ে নিুমানের লেন্স ক্রয় করতে বাধ্য করা হয়। অ্যাম্বুলেন্সে রোগী পরিবহনের ক্ষেত্রে সরকার নির্ধারিত ভাড়ার থেকে অতিরিক্ত টাকা নেয়া, অফিস ফাঁকি দিয়ে নার্সদের প্রাইভেট ক্লিনিকে চাকরি, ইসিজি ও ল্যাব পরীক্ষায় অতিরিক্ত টাকা আদায়, রোগীদের সঙ্গে অসদাচরণ এবং ওটিতে ব্যবহৃত মূল্যবান ওষুধ কালোবাজারে বিক্রিসহ রয়েছে বেশ কিছু দুর্নীতি ও অনিয়ম।

হাসপাতালের নার্সিং সুপার ভাইজার মঞ্জু রানীর সহযোগিতায় ওটি এটেনডেন্ট মোরসালীন, সিনিয়র স্টাফ নার্স রহিমা খাতুন, নীলিমা সরকার অ্যাম্বুলেন্স ড্রাইভার মুকুল মোল্লাসহ কতিপয় অসাধ– কর্মচারী সিন্ডিকেট করে দিনের পর দিন এসব অপকর্ম করে আসছে বলে অনুসন্ধানে বেরিয়ে আসে।

জেলার মুকসুদপুরের কুড়ামারীর দরিদ্র কৃষক আবুল কালাম (৬০) জানান, গত বছর হাসপাতালে তিনি তার চোখের ছানি অপারেশন করেন। তিনি তার চোখে হাসপাতালের সরকারের সরবরহকৃত লেন্স লাগানোর অনুরোধ করেন। কিন্তু সেখানে কর্মরত এক নার্স তাকে বলেন হাসপাতালের লেন্স ভালো না। ওই লেন্স লাগালে আপনি আর চোখে দেখতে পারবেন না। পরে তিনি বাধ্য হয়ে অনেক কষ্টে টাকা জোগাড় করে হাসপাতালের কর্মচারীদের মাধ্যমে লেন্স সংগ্রহ করেন।

হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রহিমা খাতুনের সঙ্গে এ ব্যাপারে কথা বললে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, আমাদের বিরুদ্ধে কারা এবং কেন এসব কথা বলছে, আমি তা জানি না। রোগীরা নির্ধারিত সেবামূল্য পরিশোধ করে নির্দিষ্ট সেবা গ্রহণের জন্য স্লিপ সংগ্রহ করেন। পরে ওই স্লিপ নির্দিষ্ট কাউন্টারে জমা দিলে আমরা তাদের প্রত্যাশিত সেবা দেই।

বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. সাইফুদ্দীন আহমেদ বলেন, হাসপাতাল থেকে আমরা গুণগত সেবা প্রদান করছি। কেবল গোপালগঞ্জ থেকে নয় পার্শ^বর্তী অনেক জেলা থেকে প্রতিদিন চোখের চিকিৎসার জন্য প্রচুর রোগী হাসপাতালে আসেন। অনিয়ম ও দুর্নীতির ক্ষেত্রে আমি জিরো টলারেন্স নীতি অনুসরণ করছি। হাসপাতালের সুনাম ক্ষুণœ হয় এমন কোনো কাজ কেউ করলে তাদের বিরুদ্ধে তদন্তসাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

 

এই বিভাগের আরও খবর