,

আশ্রয়ণ কেন্দ্রের ঘর বিক্রির দায়ে এক ব্যক্তির জেল

জেলা প্রতিনিধি, বগুড়া: বগুড়ায় মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাওয়া আশ্রয়ণ প্রকল্পের ঘর বিক্রি করায় জামরুল শেখ নামে এক ব্যক্তিকে শুক্রবার ভ্রাম্যমাণ আদালতে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে ঘরের বরাদ্দ বাতিল করা হয়েছে। ঘটনাটি বগুড়া সদরের কদমতলী এলাকায়।

জানা যায়, সদর উপজেলার এরুলিয়া ইউনিয়নের কদমতলী গ্রামের জামরুল শেখ মুজিববর্ষে জমিসহ দুই কক্ষের সেমিপাকা ঘর উপহার পান। দুই মাস আগে একই প্রকল্পের বাসিন্দা ইদ্রিস আলীর কাছে ৭০ হাজার টাকায় ঘরটি বিক্রি করেন। একটি স্ট্যাম্পে অঙ্গীকারনামা লিখে ঘরের দলিল ইদ্রিস আলীকে বুঝিয়েও দেন। ঘর কেনাবেচার বিষয়টি জানতে পেরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জামরুল শেখকে এক মাসের কারাদণ্ড দেন। সেই সঙ্গে ঘরের বরাদ্দ বাতিল করেন।

ঘরের ক্রেতা ইদ্রিস আলী বলেন, আমার বাড়িঘর কিছুই ছিল না। দুই মাস আগে এনজিও থেকে ঋণ নিয়ে জামরুলের কাছ থেকে ৭০ হাজার টাকায় তার ঘরটি কিনে নিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন জানান, অভিযোগের সত্যতা পাওয়ায় জামরুল শেখকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং ঘরের বরাদ্দ বাতিল করা হয়েছে।

মুজিব শতবর্ষে গৃহহীন ও ভূমিহীনদের পুনর্বাসনের জন্য খাসজমি বন্দোবস্তের কবুলিয়তনামার ১৩ এবং ১৪তম ধারায় বলা আছে, উপহারের ঘর ও জমি বিক্রি কিংবা হস্তান্তর করা যাবে না। শুধু উত্তরাধিকারের কাছে হস্তান্তর করা যাবে। এর ব্যত্যয় ঘটলে ঘর বাতিল বলে গণ্য হবে।

এই বিভাগের আরও খবর