,

আগামীকালের মধ্যে সাগরে লঘুচাপ

নিজস্ব প্রতিবেদক: লতি সপ্তাহের শুরুতে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাত হয়। ফলে উত্তরের নদ-নদীর পানিও বেড়েছিল তখন। গত কিছুদিন তেমন বৃষ্টি না থাকলেও উত্তরের সেই পানি আপার আত্রাই নদী হয়ে উত্তর-পশ্চিমাঞ্চলের নওগাঁর আত্রাই ও ছোট যমুনায় ধীরে ধীরে নেমে এসেছে। ফলে নদীর পানি বিপত্সীমা অতিক্রম করে নদীসংলগ্ন নিম্নাঞ্চলে সাময়িক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আজ বৃহস্পতিবার এই অঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে।পাউবো জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলের মহানন্দা, ছোট যমুনা, করতোয়া, আত্রাই ও গুর নদীর পানি বাড়ছে, যা আজ স্থিতিশীল হয়ে যেতে পারে। আজ করতোয়া চকরহিমপুর এবং গুর নদী নাটোরের সিংড়া পয়েন্টে বিপত্সীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।
পাউবোর সর্বশেষ তথ্য অনুযায়ী, গতকাল বিকেল ৩টায় ছোট যমুনা নদী নওগাঁ স্টেশনে বিপত্সীমার ১২ সেন্টিমিটার, আত্রাই নদীর পানি নওগাঁর মহাদেবপুর স্টেশনে বিপত্সীমার ২২ সেন্টিমিটার এবং আত্রাই স্টেশনে বিপত্সীমার ৫২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান গতকাল বুধবার বলেন, ‘পরিস্থিতি এখন উন্নতির দিকেই যাবে। আত্রাই নদীর পানি মহাদেবপুর পয়েন্টে এরই মধ্যে নামতে শুরু করেছে। একটু ধীরে হলেও পরিস্থিতি এখন থেকে ভালোর দিকে যাবে।

মেহেদী হাসান বলেন, ‘গুর নদী আত্রাই নদীর ভাটিতে হওয়ায় এই নদীর পানিও বাড়তে পারে। এ ছাড়া চকরহিমপুরে করতোয়া নদীর পানি বিপত্সীমার কাছাকাছি থাকার পূর্বাভাস দিয়েছি আমরা। তবে এই দুই জায়গায় আপাতত আমরা বন্যার ঝুঁকি দেখছি না।’ এদিকে আগামী শুক্রবারের মধ্যে উত্তর আন্দামান সাগর ও তত্সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদরা বলছেন, লঘুচাপ তৈরি হওয়ার পর সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের সব বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

সারা দেশে আজ দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামী দুই দিনে দেশে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। কমতে পারে দিন ও রাতের তাপমাত্রা।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির গতকাল বলেন, ‘লঘুচাপের প্রভাবে উপকূলীয় এলাকার এবং সারা দেশে কমবেশি বৃষ্টিপাত হতে পারে। শুক্রবারের পর উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বাড়তে পারে।’

এই বিভাগের আরও খবর