,

বীরনিবাস নির্মাণে মুক্তিযোদ্ধাদের কাছে টাকা দাবি

জেলা প্রতিনিধি, মানিকগঞ্জ: জেলা যুব মহিলা লীগের যুগ্ম আহবায়ক সালেহা জাহান মুক্তিযোদ্ধা সনদ বানিয়ে দেওয়ার কথা বলে টাকা নেওয়ার ঘটনার পর এবার তার স্বামী সিংগাইর শ্রমিক লীগের আহবায়ক নাজিমুল ইসলাম জামালের বিরুদ্ধে বীরনিবাস নির্মাণে মুক্তিযোদ্ধাদের কাছে টাকা দাবির অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা মো. সফর উদ্দিন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযুক্ত উপজেলা শ্রমিক লীগের আহবায়ক নাজিমুল ইসলাম জামাল সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়নের পারিল রফিকনগর গ্রামের মৃত ধলুর ছেলে। তিনি মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগমের পারিবারিক ঘনিষ্ঠজন বলে জানা গেছে।

মঙ্গলবার উপজেলার ধল্লা ইউনিয়নের বাস্তা গ্রামের বীর মুক্তিযোদ্ধা ভুক্তভোগী মো. সফর উদ্দিন উপজেলা নির্বাহী অফিসারের কাছে জামাল ও তার সহযোগী আমানত হোসেনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, বীর মুক্তিযোদ্ধা মো. সফর উদ্দিনের নামে সরকারিভাবে একটি বীরনিবাসের ঘর বরাদ্দ হয়। গত বছরের নভেম্বর মাসে নির্মাণ কাজ শুরু হয়। ওই কাজের ঠিকাদার নিযুক্ত হন শ্রমিক লীগের আহবায়ক নাজিমুল ইসলাম জামাল। কাজের শুরুতে মালামাল পরিবহণ ও মাটি ভরাটের জন্য তাকে চাপ দিয়ে ৬০ হাজার টাকা খরচ করায় ঠিকাদার জামাল। এরপর ৫ মাস কাজ বন্ধ রেখে নতুন করে কাজ শুরু করার জন্য মুক্তিযোদ্ধা সফর উদ্দিনের কাছে ২ গাড়ি ইটের মূল্য বাবদ ৮০ হাজার টাকা দাবি করেন। টাকা দিতে অস্বীকৃতি জানালে নির্মাণ কাজ হবে না বলে হুমকি দেওয়া হয়।

ওই মুক্তিযোদ্ধা ক্ষোভের সঙ্গে বলেন, একজন মুক্তিযোদ্ধার কাছে সরকারি বরাদ্দের ঘর বাবদ নানা অজুহাতে টাকা নেওয়ায় তিনি ভীষণ ক্ষুব্ধ। ঘর নির্মাণ শেষ না হওয়ায় অসুস্থ স্ত্রী নিয়ে অন্যের ঘরে বসবাস করছেন তিনি।

একই গ্রামের আরেক ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান জানান, ঠিকাদার জামাল আমাকে দিয়ে ২৫ হাজার টাকার বালু ভরাট করিয়েছে। সেই সঙ্গে ঘর নির্মাণ কাজের জন্য ইট দাবি করেন। ইট না দেওয়ায় নিম্নমানের ইট দিয়ে কাজ করে জামাল। আমি অভিযোগ করলে পিআইও এবং ইঞ্জিনিয়ার এসে সত্যতা পান। সেগুলো পরিবর্তন করে দেওয়ার কথা বললে ঘর নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

অপরদিকে গাজিন্দা গ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ ২৫ হাজার ও আলাউদ্দিনকে বিনামূল্যের বীরনিবাসের জন্য ঠিকাদার জামালকে ৩০ হাজার টাকা বালু ভরাট ও পরিবহণের জন্য দিতে হয়েছে।

অভিযুক্ত ঠিকাদার উপজেলা শ্রমিক লীগের আহবায়ক মো. নাজিমুল ইসলাম জামালের সঙ্গে যুগান্তরের এই প্রতিবেদকের মোবাইল ফোনে কথা হলে এ ব্যাপারে কোনো মন্তব্য না করে বলেন, সিংগাইরে আসেন সরাসরি কথা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. আহাদী হোসেন বলেন, সরকারের বিনামূল্যের বীরনিবাস নির্মাণে মুক্তিযোদ্ধাদের কাছ থেকে টাকা নেওয়ার সুযোগ নেই। মুক্তিযোদ্ধা মতিউর রহমানের ঘর নির্মাণে কিছু নিম্নমানের ইট ব্যবহার করা হয়েছে। সেগুলো ঠিকাদারকে পরিবর্তন করে দিতে বলা হয়েছে।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ সাংবাদিকদের বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বীরনিবাস নির্মাণে বালু ভরাট ও পরিবহণ খরচের অজুহাতে টাকা পয়সা নেওয়ার সুযোগ নেই।

উল্লেখ্য, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা, শহিদ ও প্রয়াত যুদ্ধ বীরদের পরিবারের সদস্যদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ‘বীরনিবাস’ নামের আবাসন প্রকল্পের আওতায় দেশের প্রতিটি জেলা-উপজেলায় ৩০ হাজার ঘর নির্মাণ করা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর