,

কাশিয়ানীতে ‘সরকারি বই’ বিক্রি করলেন প্রধান শিক্ষক

কাশিয়ানী প্রতিনিধি: গোপালগঞ্জের কাশিয়ানীতে একটি ভাঙ্গারির দোকান থেকে ২০২১ সালের মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণের ৩৫৭ কেজি সরকারি বই উদ্ধার করা হয়েছে।

সোমবার (২৮ফেব্রুয়ারি) বিকালে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার তিলছড়া বাজারের একটি ভাঙ্গারির দোকান থেকে বইগুলো উদ্ধার করেন সহকারি কমিশনার (ভূমি) মো. মোরশেদুল ইসলাম।

উদ্ধারকৃত বইগুলো সাতাশিয়া শরিফুল-মরিয়াম উচ্চ বিদ্যালয়ের। বইয়ের সাথে থাকা শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট খাতাও পাওয়া যায়।

এ ঘটনায় তাৎক্ষনিক ভাঙ্গারি দোকানের কর্মচারী মো. শাহজাহান চৌধুরীকে ১ হাজার টাকা জরিমাণা করা হয়।

বইগুলোর মধ্যে রয়েছে মাধ্যমিক স্তরের বাংলা, ইরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কৃষি, গার্হস্থসহ বিভিন্ন বিষয়ের।

ভাঙ্গারি দোকানের কর্মচারি মো. শাহজাহান বলেন, ‘বইগুলো সাতাশিয়া শরিফুল-মরিয়ম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ বিশ্বাসের কাছ থেকে কেজি দরে ১৮ হাজার টাকা দিয়ে কিনে এনেছি।’

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সন্তোষ বিশ্বাস শিক্ষার্থীদের কাছ থেকে বই সংগ্রহ করে বিক্রির কথা স্বীকার করলেও, অধিকাংশ বই ছিল সম্পূর্ণ নতুন ও অব্যহৃত।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজা বেগমের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয় যায়নি।

সহকারি কমিশনার (ভূমি) মো. মোরশেদুল ইসলাম বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে ওই ভাঙ্গারির দোকানে অভিযান চালিয়ে বইগুলো উদ্ধার করা হয়। পরে বইগুলো মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্রনাথ রায় বলেন, ‘ভাঙ্গারির দোকানে কিভাবে সরকারি বই গেল; সেটা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে দেখা হবে। তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

এই বিভাগের আরও খবর