,

আসছে নতুন রাজনৈতিক দল ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’

নিজস্ব প্রতিবেদক: ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’ নামে নতুন একটি রাজনৈতিক দল আত্মপ্রকাশ করতে যাচ্ছে রোববার। আত্মপ্রকাশ করতে যাওয়া দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচন কমিশনের নিবন্ধন পেলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তারা ৩০০ আসনেই প্রার্থী দেবে।

নতুন রাজনৈতিক দলটির নেতৃত্বে থাকছেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক নেতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) ভিপি নাজিম উদ্দিন। আর মহাসচিবের দায়িত্ব নিচ্ছেন চাকসুর সাবেক জিএস আজিম উদ্দিন।

নাজিম উদ্দিন জানান, রোববার সকাল ১১টায় চট্টগ্রামে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করা হবে। পরবর্তীতে ঢাকায় সম্মেলনের মাধ্যমে ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

তার ভাষ্য, মানুষ বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আওয়ামী লীগ ও বিএনপির মতো দলগুলোর বিকল্প চায়৷ তাই পরিচ্ছন্ন রাজনীতিবিদদের নিয়ে নতুন এই দল গড়তে যাচ্ছেন তিনি।

তিনি জানান, নিবন্ধন পেলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দেশের সব আসনে প্রার্থী দেবে প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম। তবে নিবন্ধন না পেলে দেশের কোনো একটা রাজনৈতিক জোটকে সমর্থন জানাবে দলটি।

নতুন রাজনৈতিক দলটির মূলনীতি হবে- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা, সংবিধান সমুন্নত রাখা, মহান মুক্তিযুদ্ধের চেতনায় আস্থা ও গণতান্ত্রিক প্রক্রিয়া অক্ষুণ্ন রাখা।

তাছাড়া নতুন রাজনৈতিক দলটি বেকারত্ব নিরসন ও ৯০ সালের স্বৈরাচারবিরোধী আন্দোলনে ছাত্রসমাজের ১০ দফা বাস্তবায়ন নিয়ে কাজ করতে চায় বলে জানান নাজিম উদ্দীন।

আত্মপ্রকাশ করতে যাওয়া দলটির চেয়ারম্যান নাজিম উদ্দীন নিউজবাংলাকে বলেন, ‘আমি বাংলাদেশের নাগরিক, নিয়মিত টেক্সট দেই। আমরা স্বৈরাচার বিরোধী আন্দোলন করেছি, মুক্তিযুদ্ধ করেছি৷ আমরা দল গঠন না করলে কারা দল গঠন করবে?’

বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘না, আমি কোনো দলের রাজনীতি করি না। এখন একটা দলের চেয়ারম্যান।’

নাজিম উদ্দীন ১৯৯০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনে অংশগ্রহণ করে ভিপি নির্বাচিত হয়েছিলেন। একই নির্বাচনে আজিম উদ্দিন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট থেকে জিএস নির্বাচিত হন। পরবর্তীতে নাজিম উদ্দীন বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হয়ে চট্টগ্রাম উত্তর জেলার সহ-সভাপতি পদ পান। তবে চলতি কমিটিতে তাকে কোনো পদে রাখা না হলেও বিভিন্ন সভা-সমাবেশে সরব থাকতেন।

এই বিভাগের আরও খবর