,

৬ নারী পাচারকারী আটক, ৩ নারী উদ্ধার

জেলা প্রতিনিধি, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে ভারতে পাচারের সময় ১ পুরুষ ও ৫ মহিলা নারী পাচারকারী দলের সদস্যকে আটক ও পাচারের সময় পালিয়ে আসা ১ জনসহ ৩ নারীকে উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

আজ শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব ১১ এর অধিনায়ক লে. কর্নেল তানভীর মাহমুদ পাশা।

আটক হওয়া মানব পাচারকারীরা হলেন—মুন্সিগঞ্জের সিরাজদিখানের হিল্লাপাড়ার তোফাজ্জল হোসেন ইরানের স্ত্রী ঝুমা আক্তার (২৮), রিপন শেখের স্ত্রী শারমিন আক্তার (২৯), নারায়ণগঞ্জের আড়াইহাজারে রহমানের মেয়ে মিনারা রিনা (৩৫), সিদ্ধিরগঞ্জের মৃত রাজ্জাক মিস্ত্রির ছেলে শাহজামাল (৪০), চাঁদপুরের ফরিদগঞ্জের চরচন্নার শাহ জামালের স্ত্রী রাবেয়া আক্তার (২৭) ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের মিজমিজির মৃত শহিদুলের স্ত্রী কমলি খাতুন (৩২)।

র‍্যাবের এ কর্মকর্তা জানান, ভুক্তভোগীর কাছ থেকে লিখিত অভিযোগের ভিত্তিতে র‍্যাব-১১ তাঁর দেওয়া তথ্য অনুযায়ী নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন মিজমিজি বাতানপাড়া (মসজিদ রোড) এলাকায় বিশেষ অভিযান চালায়। এ সময় ৫ জন নারী ও ১ জন পুরুষ পাচারকারী সদস্যকে আটক করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে পাচারের কাজে ব্যবহৃত বেশ কয়েকটি মোবাইল উদ্ধার করা হয়। এ ছাড়াও আটক হওয়া আসামিদের কাছ থেকে ভুক্তভোগীর ডেবিট কার্ড ও টাকা রাখার ব্যাগ উদ্ধার করা হয়।

সেই সঙ্গে অভিযান পরিচালনার সময় আরও ২ নারী ভুক্তভোগীকে উদ্ধার করা হয়, যাদের মধ্যে ১ জন অপ্রাপ্ত বয়স্ক। তাদের উদ্ধারদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তাদের উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে পার্শ্ববর্তী দেশে পাচারের জন্য পাচারকারী চক্রটি ওই স্থানে নিয়ে আসে এবং এদের মধ্যে অপ্রাপ্ত বয়স্ক নারী ভুক্তভোগীকে গতকাল বৃহস্পতিবার রাতেই পার্শ্ববর্তী দেশে পাচারের পরিকল্পনা ছিল।

র‍্যাবের এ কর্মকর্তা আরও জানান, প্রাথমিক অনুসন্ধানে আটক হওয়া মানব পাচারকারীদের জিজ্ঞাসাবাদে তারা জেনেছেন, এই চক্রটি দীর্ঘদিন যাবৎ সহজ-সরল, অভাবগ্রস্ত নারীদের উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে অবৈধভাবে পার্শ্ববর্তী দেশে পাচার করে আসছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক আসামিরা ঘটনার সত্যতা স্বীকার করেছে। এ মানবপাচার চক্রের সঙ্গে জড়িত অন্যান্য আসামিদের আটকেরও প্রচেষ্টা চলছে।

এই বিভাগের আরও খবর