,

লকডাউন বাড়তে পারে আরও এক সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক: কোভিড -১৯ সংক্রমণের উদ্বেগজনক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার দেশব্যাপী চলমান লকডাউন আরও এক সপ্তাহের জন্য বাড়ানোর বিষয়ে বিবেচনা করছে।

শুক্রবার সরকারি বাসভবন থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি বলেন, “দেশের করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। এমতাবস্থায় সরকার জনস্বার্থে ১৪ এপ্রিল থেকে আরও এক সপ্তাহের জন্য লকডাউনের বিষয়ে চিন্তাভাবনা করছে”।

তিনি আরও জানান, চলমান এক সপ্তাহের লকডাউনে করোনা বিধিনির্দেশ মেনে চলতে জনগণের উদাসীন মানসিকতার কোনো পরিবর্তন হয়েছে বলে তার কাছে মনে হয়নি।

এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ” দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার ভয়ংকরভাবে বাড়ছে। আর এর সাথে বেড়েছে জনগণের অবহেলা ও উদাসীনতা”।

“সরকার তাই ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য আরও কঠোরভাবে সর্বাত্মক লকডাউনের বিষয়ে চিন্তাভাবনা করছে”।

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে সরকার গত ৫ই এপ্রিল থেকে সারাদেশে এক সপ্তাহের লকডাউনের নির্দেশ জারি করে। আগামী রোববার (১১ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত এ নির্দেশ কার্যকর থাকবে।

লকডাউনের মাঝেই আজ শুক্রবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখা রাখা যাবে বলে গতকাল এক সরকারি নির্দেশনায় জানানো হয়।

গত বুধবার থেকে অফিসগামী যাত্রীদের দুর্ভোগ লাঘব করতে কর্তৃপক্ষ সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত গণপরিবহন পুনরায় চালুর নির্দেশও দেয়।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল একদিনে বাংলাদেশে ৭৪ জনের মৃত্যু হয়েছে; মহামারি শুরুর পর থেকে এ যাবতকালের মধ্যে যা সর্বোচ্চ। গত এক বছরেরও বেশি সময়জুড়ে প্রাণঘাতি এই ভাইরাসটি কেড়ে নিয়েছে ৯ হাজার ৫২১ জনের জীবন।

মারাত্মক সংক্রামক এই ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে দেশের আরও ৬ হাজার ৮৫৪ জনের দেহে। মহামারি শুরুর পর থেকে সব মিলিয়ে এই শনাক্তের সংখ্যা পৌঁছেছে ৬ লাখ ৬৬ হাজার ১৩২ জনে।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় কোভিড রোগীদের জন্য হাসপাতালগুলোতে আইসিইউ বেডের চাহিদা বাড়ছে। সরকারি-বেসরকারি সব হাসপাতালে একটি আইসিইউ বেডের জন্য অপেক্ষমান রোগী তালিকা দীর্ঘ হচ্ছে। বিভিন্ন হাসপাতালে ঘুরে আইসিইউ না পেয়ে অ্যাম্বুলেন্সে রোগী মৃত্যুর ঘটনাও ঘটছে।

এই বিভাগের আরও খবর