,

রাজশাহীতে গুটি আম পাড়া শুরু

জেলা প্রতিনিধি, রাজশাহী: প্রতি বছরের মত এবারও রাজশাহীতে গাছ থেকে আম পাড়ার দিন নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন।

নির্ধারিত সময়ে শুক্রবার থেকেই পাড়া হবে গুটি জাতের আম।

জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় বৃহস্পতিবার বিকেলে জাতভেদে আম নামানোর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, শুক্রবার থেকে রাজশাহীতে সব ধরনের গুটি জাতের আম পাড়া যাবে। এ ছাড়া আগামী ২০ মে থেকে পাড়া যাবে গোপালভোগ, ২৫ মে থেকে রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা জাতের আম পাড়া যাবে।

রাজশাহীর সব থেকে চাহিদাসম্পন্ন হিমসাগর বা খিরসাপাত আম পাড়া যাবে ২৮ মে থেকে আর ল্যাংড়া আম নামানো যাবে ৬ জুন থেকে। ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪ আম পাড়া যাবে।

১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম নামানো যাবে। নির্ধারিত দিনের পরই নির্ধারিত জাতের আম নামাতে হবে। এর আগে কেউ অপরিপক্ক আম নামালে স্থানীয় প্রশাসন তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক আরও জানান, বাজারে যেন অপরিপক্ব আম না যায় এ জন্য ফল গবেষক, কৃষি বিভাগের কর্মকর্তা ও চাষিদের সঙ্গে আলোচনা করেই আম নামানোর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোজদার হোসেন জানান, রাজশাহী জেলায় এ বছর ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আম গাছ আছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৭৬ টন। হেক্টর প্রতি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ দশমিক ৫৯ টন।

কিছু এলাকায় চলতি মৌসুমে গাছে আম কম থাকলেও এবারও লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশা করছেন তিনি। কারণ, গাছে আম কম থাকলে তা বেশি বড় হয়। ঝরে পড়েও কম।

সভায় কৃষি বিভাগের কর্মকর্তারা ছাড়াও ফল গবেষক, আম চাষি, ব্যবসায়ী ও কুরিয়ার সার্ভিসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর