,

মুজিব বর্ষের সমাপনী উৎসব হবে টুঙ্গিপাড়ায়

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে টুঙ্গিপাড়ায় আয়োজিত হবে মুজিব বর্ষের সমাপনী অনুষ্ঠান। ‘টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি’ প্রতিপাদ্যে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আগামী ১৭ মার্চ এই অনুষ্ঠানটি আয়োজিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় কমিটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজিত দিনব্যাপী এ অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় কমিটি এবং বাস্তবায়ন কমিটির সদস্য বৃন্দসহ বিভিন্ন অতিথিবৃন্দ অংশগ্রহণ করবেন। বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা এ আয়োজনে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

১৭ই মার্চ জাতির পিতার সমাধিসৌধ কমপ্লেক্সের ১ নম্বর গেট সংলগ্ন এলাকায় দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানমালায় রয়েছে-জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। থাকবে শিশুদের পক্ষ থেকে বক্তব্য। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এবং মুহাম্মদ ফারুক খান। অনুষ্ঠানটি টেলিভিশন চ্যানেল, অনলাইন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচারিত হবে।

এ ছাড়া, ১৭ই মার্চ ২০২২ দুপুর সাড়ে ১২টায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন, দুপুর আড়াইটা বিকেল ৪টা ৪০ মিনিট পর্যন্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এর পর, ১৮ই মার্চ থেকে উক্ত মঞ্চে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগিতায় এবং জেলা প্রশাসন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ব্যবস্থাপনায় প্রতিদিন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ ছাড়া, ২১ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত টুঙ্গিপাড়ার সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে ‘‘মুজিব বর্ষ লোকজ মেলা’’ অনুষ্ঠিত হবে। এই মেলায় প্রতিদিন বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন, স্যুভেনির প্রকাশ, পোস্টার প্রদর্শনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

এই বিভাগের আরও খবর