,

মসজিদের ব্যাটারি চুরি করায় স্বামীকে তালাক দিলেন স্ত্রী

জেলা প্রতিনিধি, বরগুনা: বরগুনার তালতলীতে মসজিদের ব্যাটারি চুরি করায় কাজী ডেকে স্বামীকে তালাক দিলেন স্ত্রী। শনিবার উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের বথিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

অভিযুক্ত ওই ব্যক্তির নাম ফোরকান। তিনি তালতলী উপজেলার বথিপাড়া সরকারি আশ্রয়নের বাসিন্দা এবং একই উপজেলার সরিষামুড়ি ইউনিয়নের শাহজাহান হাওলাদারের ছেলে।

জানা গেছে, গত ২২ বছর আগে মাসুমা বেগমের (৪৬) প্রথম স্বামী সড়ক দুর্ঘটনায় নিহত হয়। ২০০৭ সালে সরিষামুড়ি ইউনিয়নের  শাহজাহান হাওলাদারের ছেলে ফোরকানের সাথে তার বিয়ে হয়। এরপর উপজেলার বথিপাড়া সরকারি আশ্রয়নে বসবাস শুরু করে তারা। কিন্তু ফোরকান কোনো কাজকর্ম না করে বিভিন্ন স্থানে চুরি করতেন বলে জানা যায়। এ নিয়ে সংসারে ঝামেলা বেধেই থাকতো।

এরপর শনিবার ভোর রাতে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের মধ্য পাওয়া পাড়া জামে মসজিদ ও পাওয়া পড়া দোকানঘাট জামে মসজিদ থেকে তিনটি সৌর বিদ্যুতের ব্যাটারি চুরি করে ফোরকান। এই ব্যাটারি প্লাস্টিকের বস্তায় করে বিক্রির উদ্দেশে বরগুনা যাওয়ার পথে ছোট বগী খেয়াঘাট এলাকা থেকে স্বপন মৃধা নামে এক স্থানীয় বাসিন্দা তাকে আটক করেন। এসময় ফোরকান স্বীকার করে, এই ব্যাটারি মসজিদ থেকে চুরি করেছে সে। পরবর্তীতে নিশানবাড়িয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য শফিকুল ইসলাম জোমাদ্দারের কাছে ফোরকানকে হস্তান্তর করা হয়।

এ নিয়ে বথিপাড়া আশ্রয়নে স্থানীয়ভাবে সালিশ মীমাংসার জন্য বৈঠক ডাকা হয়। ওই বৈঠকে মসজিদের ব্যাটারি চুরির অপরাধে ফোরকানের সাথে আর সংসার না করার সিদ্ধান্ত নেয় তার স্ত্রী মাসুমা বেগম। এরপর স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং ইউপি সদস্যদের উপস্থিতিতে ইউনিয়নের কাজী মহিবুল্লাহকে ডেকে ফোরকানকে তালাক দেয় তার স্ত্রী। পরবর্তীতে ব্যাটারিগুলো মসজিদ কমিটির সদস্যদের ডেকে ফেরত দেওয়া হয় এবং ফোরকানকে পুলিশে না দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম জমাদ্দার বলেন, মসজিদের ব্যাটারি চুরি হওয়ার বিষয়টি মুসুল্লিরা প্রথমে আমাকে জানায়। পরে বগীতে স্থানীয়রা ব্যাটারি চোরকে আটক করে আমাকে খবর দেয়। আমি গিয়ে সহজ চোর হাতেনাতে আটক করে নিয়ে আসি। পরে স্থানীয় ভাবে বৈঠকের সময় তার স্ত্রী চোর স্বামীর সাথে আর সংসার করবে না জানিয়ে কাজী ডেকে তাকে তালাক দেয়।

ফোরকানের স্ত্রী মাসুমা বেগম বলেন, যে স্বামী আল্লাহর ঘর মসজিদ থেকে ব্যাটারি চুরি করতে পারে, তার সাথে আর যাই হোক সংসার করা যায় না। এজন্য কাজী থেকে সাথে সাথেই তাকে তালাক দিয়েছি।

কাজী মুহিব্বুল্লাহ বলেন, মাসুমা বেগমের স্বামী ফোরকান মসজিদের ব্যাটারি চুরি করার অপরাধে তাকে শরীয়ত মোতাবেক তালাক দিয়েছে।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাখাওয়াত হোসেন তপু বলেন, এ বিষয়ে থানায় কোনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর