,

বয়স্ক ভাতার তালিকায় সমাজকর্মীর স্বজনেরা!

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জের কাশিয়ানীতে বয়স্ক ভাতার তালিকা তৈরীতে ইউনিয়ন সমাজকর্মীর বিরুদ্ধে স্বজনপ্রীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে।

উপজেলার রাজপাট ও মাহমুদপুর ইউনিয়নের দায়িত্বে থাকা ইউনিয়ন সমাজকর্মী ও ভাতা যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব চঞ্চলা রানী বণিকের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে মাহদী হাসান নামে এক মানবাধিকারকর্মী গোপালগঞ্জ জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে জানা গেছে, চঞ্চলা রানী বণিক তথ্য গোপন করে ও ক্ষমতার অপব্যবহার করে অবসরপ্রাপ্ত সরকারী চাকরিজীবি তাঁর আত্মীয়-স্বজনদের নামে বয়স্ক ভাতা কার্ড করে দিয়েছেন। এতে ওই ইউনিয়নের প্রকৃত প্রবীণ ব্যক্তিরা ভাতা প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছেন।

ভাতা প্রাপ্তরা হলেন চঞ্চলা রানী বণিকের আপন শ^শুর ৬৪ নং মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক প্রিয়নাথ দাস, চাচা শ^শুর রামদিয়া সরকারি এস. কে কলেজের দর্শন বিভাগের সাবেক অধ্যাপক সুশীল কুমার ও নিকটাত্মীয় সাবেক স্বাস্থ্য পরিদর্শক অখিল বিশ^াস। ভাতাপ্রাপ্ত তিনজনই একই বাড়ির বাসিন্দা ও আর্থিকভাবে অত্যন্ত স্বচ্ছল এবং তাদের স্ত্রী ও ছেলেরা সরকারি চাকরি করেন। ২০১৮ সালের জুলাই মাস থেকে তারা সরকারি ভাতা ভোগ করে আসছেন।

ইউপি চেয়ারম্যান ও ভাতা কমিটির সভাপতি মো: মাসুদ রানা বলেন, ‘আমরা যাচাই-বাছাইয়ের সময় ইউনিয়নব্যাপী মাইকিং করেছিলাম। তবে অফিসের লোকেরা কি করেছে, সেটা আমার জানা নেই।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার একজন প্রবীণ ব্যক্তি বলেন, ‘চঞ্চলা রানী বণিক স্বজনপ্রীতি ও ভাতার নীতিমালা লঙ্ঘন করে অবসরপ্রাপ্ত সরকারী চাকরিজীবিদের ভাতা প্রদান করেছেন।’

এ ব্যাপারে চঞ্চলা রানী বণিকের সাথে কথা হলে তিনি সাংবাদিকদের কাছে তার দোষ স্বীকার করেন।

কাশিয়ানী উপজেলা সমাজসেবা কর্মকর্তা এম এম ওয়াহিদুজ্জামান বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।’

এই বিভাগের আরও খবর