,

বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করতে প্রধানমন্ত্রী পায়রা যাচ্ছেন আজ

নিজস্ব প্রতিবেদক: দেশের বৃহৎ তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করতে আজ সোমবার পটুয়াখালীর কলাপাড়ায় আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী আজ সকাল ১১টা ১৫ মিনিটে বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন। ওই কেন্দ্র উদ্বোধনের পরপরই শতভাগ বিদ্যুতায়নের ঘোষণাও দেবেন তিনি।

তবে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র তিনি সরাসরি উদ্বোধন করছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে পটুয়াখালী জেলা প্রশাসন। একই সঙ্গে তাপবিদ্যুৎ কেন্দ্র সাজানো হয়েছে নতুন রূপে। পুরো বিদ্যুৎকেন্দ্র এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে পটুয়াখালী জেলা প্রশাসন। প্রধানমন্ত্রীকে বরণ করতে ২০০ নৌকা বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে। রঙিন পালতুলে বিদ্যুৎকেন্দ্রের পাশের নদীতে এসব নৌকা ভাসিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন এ অঞ্চলের জেলেরা।

প্রধানমন্ত্রীর আগমনের বিষয়ে বরিশাল বিভাগীয় কমিশনার আমিন-উল-আহসান গতকাল রবিবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, আগামীকাল (আজ) দক্ষিণ অঞ্চলের মানুষের স্বপ্নের একটি প্রকল্পের উদ্বোধন হতে যাচ্ছে। এই প্রকল্প ঘিরে এই অঞ্চলের মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড নানাভাবে বৃদ্ধি পেয়েছে।

পায়রায় এক হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার এই বিদ্যুৎকেন্দ্র থেকে বর্তমানে ৬৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। বাকি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করার পর তা গ্রিড লাইনে সরবরাহ করা হবে। কয়লাভিত্তিক এই কেন্দ্রে প্রথমবারের মতো ব্যবহৃত হয়েছে আল্ট্রা-সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি।
উদ্বোধন অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

এই বিভাগের আরও খবর