,

ফেইসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়

A smartphone user shows the Facebook application on his phone in the central Bosnian town of Zenica, in this photo illustration, May 2, 2013. Facebook Inc's mobile advertising revenue growth gained momentum in the first three months of the year as the social network sold more ads to users on smartphones and tablets, partially offsetting higher spending which weighed on profits. REUTERS/Dado Ruvic (BOSNIA AND HERZEGOVINA - Tags: SOCIETY SCIENCE TECHNOLOGY BUSINESS) - RTXZ81J

বিডিনিউজ ১০ ডটকম, তথ্যপ্রযুক্তি: গত সপ্তাহে ফেইসবুকে হ্যাকারদের আক্রমণের ঘটনায় ৯ কোটিরও বেশি ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়। বাংলাদেশের অ্যাকাউন্টও ছিল অনেক।

ফেইসবুক জানিয়েছে, হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলো স্বয়ংক্রিয় লগ আউট করে হ্যাকারদের প্রবেশ করার পথ পরিবর্তন করে দেওয়া হয়েছে। অ্যাকাউন্ট হ্যাক হলে বা এর নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকলে এটি তার প্রাথমিক পদক্ষেপ। অর্থাৎ স্বয়ংক্রিয় লগ আউট হলে বোঝা যাবে যে অ্যাকাউন্ট আর হ্যাকারদের দখল নেই।

এতেও অবশ্য ভরসা পাচ্ছেন না বেশির ভাগ ব্যবহারকারী। অ্যাকাউন্ট নিরাপদ রাখতে তাঁরা পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে চাচ্ছেন। ফেইসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে প্রথমে ফেইসবুক ডটকমে গিয়ে ব্যবহারকারীকে ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে ফেইসবুকে লগ-ইন করতে হবে। এরপর ওপরের ডান পাশে থাকা অ্যারো আইকনে ক্লিক করার পর ংবঃঃরহমং-এ ক্লিক করতে হবে।

তারপর বাঁ পাশে থাকা security and login-এ ক্লিক করলে নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে login-এর নিচে থাকা change password-এ ক্লিক করলে পাসওয়ার্ড পরিবর্তনের জন্য একটি উইন্ডো দেখা যাবে।

সেখান থেকে current ঘরে বর্তমানে থাকা পাসওয়ার্ডটি দিয়ে new ঘরে নতুন পাসওয়ার্ড দিতে হবে।

re-type new ঘরেও নতুন পাসওয়ার্ডটি আরেকবার দিতে হবে।

সব শেষে save changes অপশনে ক্লিক করলেই নতুন পাসওয়ার্ড কার্যকর হবে।

এই বিভাগের আরও খবর