,

প্রধানমন্ত্রী নির্দেশনায় কৃষকের পাকা ধান কাটতে দুই শতাধিক শ্রমিক প্রেরণ

বাগেরহাট: প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী ধান কর্তন ও মাড়াইয়ের জন্য করোনাে ভাইরাসের কারণে ধান কাটা শ্রমিকের অভাবে এ অঞ্চলের কৃষক যখন চিন্তাগ্রস্থ তখনই বাগেরহাটের মোরেলগঞ্জ থেকে শুক্রবার বিকালে ৭০ জন কৃষি শ্রমিক বরিশালের উজিরপুর উপজেলায় পাঠানো হয়েছে। এ নিয়ে দু’দফায় ২ শতাধিক শ্রমিক পাঠানো হল।

করানোর ঝুঁকি এড়াতে ও সামাজিক দূরত্ব বজায় রেখে নদী পথে ট্রলার যোগে এদেরকে মোরেলগঞ্জ ফেরিঘাট থেকে আনুষ্ঠানিকভাবে পাঠানো হয়।

এ সময় উপস্থিত, ছিলেন উপজেলা নির্বাহী অফিসার.কামরুজ্জামান, মোরেলগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল ইসলাম, থানা অফিসার ইন চার্জ কেএম আজিজুল ইসলাম, মোরেলগঞ্জ প্রেস ক্লাব সভাপতি মেহেদী হাসান লিপন প্রমুখ।

আমন মৌসুমের পর এ এলাকার অনেক কৃষক কর্মহীন থাকে। যার কারনে প্রতিবছর এ এলাকা থেকে হাজার হাজার কৃষক স্ব-উদ্যোগে বিভিন্ন এলাকায় ধান কাটা শ্রমিকের কাজ করতে যায়। এবছরে করোনার সর্তকতা ও যোগাযোগ ব্যবস্থা লক ডাউনের কারনে কৃষি শ্রমিকরা যেতে পারছিল না।

অপরদিকে শ্রমিকের অভাবে ঐসব অঞ্চলের ধান কাটা কার্যক্রম ব্যাহত হচ্ছিল। এ অবস্থায় সরকারের উদ্যোগে এদেরকে ধান কাটার জন্য উদ্যোগ গ্রহন করে।

মোরেলগঞ্জ থানা অফিসার ইন চার্জ কেএম আজিজুল ইসলাম জানান, বাগেরহাটে এখনো করেনা মুক্ত । তারপরও এসব কৃষি শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে। এরা আবার ফিরে আসলে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে।

অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল ইসলাম জানান, এ বছরে উপজেলা কৃষি দপ্তরের তালিকাভূক্ত ২ হাজার কৃষি শ্রমিক ধান কাটা মৌসুমে বিভিন্ন এলাকায় পাঠানো হবে। আর এদের সার্বিক সহযোগীতা নিশ্চিত করবে প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, ‘প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী চলতি মৌসুমে ধানের ফসল উত্তোলনের নিশ্চিয়তা যাতে ব্যাহত না হয় সেজন্য উপজেলা কৃষি দপ্তরের তালিকাভূক্ত কৃষক পাঠানো হচ্ছে। তাছাড়া উপজেলার সাড়ে ৭ন শ’ কৃষককে প্রনোদনায় আওতায় বিনামূল্যে বীজ সার দেয়া হয়েছে।‘

এই বিভাগের আরও খবর