,

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক: প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব। আজ সোমবার সকাল ৯টা ৫৭ মিনিট থেকে দশমী বিহিত পূজার লগ্ন শুরু হয়। সেই লগ্নে দশমীর বিহিত পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হয়।

এদিকে দশমীর বিহিত পূজা শেষে হিন্দু ধর্মাবলম্বীরা রাজধানীর বিভিন্ন মন্দির থেকে বুড়িগঙ্গা বা নিকটবর্তী কোনো জলাধারে প্রতিমা বিসর্জন দেন। তবে করোনা মহামারির কারণে এবারে প্রতিমা বিসর্জনে তেমন কোনো শোভাযাত্রা বের করা হয়নি। পূজার ধর্মীয় আচারে কোনো ব্যত্যয় ঘটেনি।

গত ২২ অক্টোবর ষষ্ঠী বিহিত পূজার মধ্য দিয়ে শুরু হয় পাঁচ দিনের দুর্গাপূজা। এবার দেবীর আগমন ঘটেছিল দোলায়। ভক্তদের অঞ্জলি আরতি গ্রহণ করে আজ গজে বিদায় নিলেন দেবী দুর্গা। গজে বিদায়ের তাৎপর্য হলো ‘শস্যপূর্ণ বসুন্ধরা’, অর্থাৎ ফলে-ফসলে সমৃদ্ধ হবে দেশ।

এবার সারা দেশে ৩০ হাজার ২১৩টি মণ্ডপে পূজা হয়েছে। গত বছর পূজা হয়েছিল ৩১ হাজার ৩৯৮টি মণ্ডপে। এবার ঢাকা মহানগরে পূজা হয়েছে ২৩২টি মণ্ডপে।

এবারের পূজায় বেশ কিছু বিধি-নিষেধ প্রদান করা হয়েছিল। মণ্ডপে দর্শনার্থীদের উপস্থিতি সীমিত করা ও সন্ধ্যায় আরতির পরই বন্ধ করে দেওয়া হয় পূজামণ্ডপ। ছিল না সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধুনুচি নাচের প্রতিযোগিতা। জনসমাগমের কারণে স্বাস্থ্যবিধি যাতে ভঙ্গ না হয় সেদিকে খেয়াল রেখেই প্রসাদ বিতরণ ও বিজয়া দশমীর শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়। পূজার সময় বেশির ভাগ ভক্ত এবার অঞ্জলি নিয়েছেন ভার্চুয়াল পদ্ধতিতে।

পুরাণ মতে, মহিষাসুরের সঙ্গে ৯ দিন ৯ রাত যুদ্ধের পর দশম দিনে জয়ী হন দেবী দুর্গা। এজন্যই বিজয়া। সেই লোকাচার বাংলার ঘরে ঘরে সিঁদুর খেলা হিসেবে পরিণত হয়েছে। সিঁদুর খেলার পাশাপাশি চলে কোলাকুলিও। তবে করোনা মহামারির কারণে এবার কোলাকুলি হয়নি।

এ দিকে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা গেছে, স্বাস্থ্যবিধি মেনে নারীরা সিঁদুর দিয়ে দেবী দুর্গাকে বিদায় দিচ্ছেন ও সিঁদুর খেলায় মেতে উঠেছেন। ঢাকার পাশের নারায়ণগঞ্জে বিভিন্ন পূজা মণ্ডপে গিয়ে দেখা গেছে, নারীরা দেবী দুর্গাকে সিঁদুর দিয়ে বিদায়ের পাশাপাশি আনন্দে মেতে উঠেছেন। তবে দেবী দুর্গাকে বিদায়ের ক্ষণে তাঁদের মধ্যে ছিল দুঃখ।

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, ‘বিজয়া দশমীর দিন শোভাযাত্রা পরিহার করে প্রতিমা বিসর্জনের নির্দেশনা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মণ্ডপ বা মন্দির কর্তৃপক্ষ স্বউদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা নেবে।’

এদিকে বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী প্রদান করেছেন। বিজয়া উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে। এ ছাড়া জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করে।

এই বিভাগের আরও খবর