,

পরীক্ষামূলকভাবে চলছে বেগুনী রঙের ধানের আবাদ

খুলনা প্রতিনিধি: খুলনায় পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে বেগুনী রঙের ধানের আবাদ। সৌন্দর্য ও পুষ্টিগুণে ভরপুর এ ধানের গাছ ও চালের রং বেগুনী হলেও শীষে রয়েছে সোনালী আভা। ব্যাতিক্রমী এই ধানের মাঠ দেখতে ভিড় করছেন কৌতুহলী দর্শনার্থীরা। নিয়মিত এ ধানের ভাত খেলে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দিগন্তজোড়া সবুজের সমারোহ, মাঝে উজ্জ্বলতা ছড়াচ্ছে এক টুকরো বেগুনী রঙের ছটা। পটে আঁকা কোন ছবি নয়, এটি ধানের মাঠের চিরায়ত দৃশ্য, ব্যতিক্রম কেবল মাঝের ওই বেগুনী রংটুকুই। খুলনা জেলার ডুমুরিয়া উপজেলা রুদাঘরা বিলে দেখা মিলবে এমন ধানক্ষেতের। নতুন জাতের এই ধানের নাম পার্পেল লিফ রাইস বা বেগুনী রঙের ধান।

দ্যা সালভেশন আর্মি নামে একটি বেসরকারী সংস্থা পরীক্ষামূলকভাবে ডুমুরিয়া উপজেলার, রুদাঘরা, রংপুর ও রামকৃষ্ণপুর গ্রামের ৫ জন কৃষকের জমিতে এর আবাদ শুরু করে। নতুন এই ধানের গাছ ও চাল বেগুনী রঙের, কিন্তু ধান ও ধানের শীষ কিছুটা সোনালী। নতুন এই ধান দেখতে তাই ভিড় করছেন কৌতুহলী মানুষেরা।

উচ্চ ফলনশীল জাতের এ ধানে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ অনেকটাই কম। পুষ্টিগুণ সমৃদ্ধ এ চালের ভাত খেতে সুস্বাদু।

এই ধান রোপনের সময় থেকে পাকা পর্যন্ত ১৪৫ থেকে ১৫৫ দিন সময় লাগে। এছাড়া অন্য জাতের ধানের চেয়ে এ ধানের ফলনও ভালো হয় বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা।

পরীক্ষামূলক ফলন ভালো হলে ধানগুলো বীজ আকারে সংরক্ষণ করা বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর