,

ধেয়ে আসছে আম্পান; কাশিয়ানীতে প্রস্তুত ৪৪টি আশ্রয় কেন্দ্র

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি: ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আম্পান’। এর প্রভাবে মঙ্গলবার দুপুর থেকে কাশিয়ানীতে বৃষ্টি শুরু হয়েছে। এ পরিস্থিতিতে আম্পান মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে কাশিয়ানী উপজেলা প্রশাসন।

উপজেলার বিভিন্ন এলাকায় ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ, গঠন করা হয়েছে মেডিকেল টিম ও স্বেচ্ছাসেবক কমিটি। সাধারণ জনগণকে সতর্ক করতে করা হয়েছে মাইকিং।

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাব্বির আহমেদ জানান, ‘সাইক্লোন আম্পান দুর্যোগ মোকাবেলায় উপজেলা প্রশাসন সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে। উপজেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে। গোটা উপজেলায় মাইকিং করে সকলকে সতর্ক করা হয়েছে। মাঠে থাকা বোরো ধান দ্রুত কেটে ঘরে তুলতে কৃষি বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

কাশিয়ানী উপজেলা কৃষি কর্মকর্তা রাজেন্দ্র নাথ রায় জানান, চলতি মৌসুমে উপজেলার ১৪টি ইউনিয়নে ১১ হাজার ২’শ ২৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ইতোমধ্যে ৮৫ শতাংশ জমির ফসল কেটে ঘরে তোলা হয়েছে।
ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানার আগে মাঠে থাকা বাকি ১৫ ভাগ ধান কেটে ঘরে তুলতে কৃষকদের বলা হয়েছে। এছাড়া আম, কাঠাল, পেপে, কলাসহ মৌসুমি সবজি ও ফল পরিপক্ক হলে সংগ্রহ করতে বলা হয়েছে।’

এই বিভাগের আরও খবর