,

ত্রাণের চাল নিয়ে অনিয়ম দুর্নীতি চলছেই

ফাইল ছবি

বিডিনিউজ ১০ ডেস্ক:  ই করোনা পরিস্থিতিতেও ত্রাণের চাল নিয়ে দেশ জুড়ে অনিয়ম, দুর্নীতি চলছেই। রাজশাহীর দুর্গাপুরে ভিজিডির চাল ওজনে কম দেওয়ার গুরুতর অভিযোগ পাওয়া গেছে। ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে কুষ্টিয়ার কুমারখালী পৌরসভার মেয়রসহ সাত কাউন্সিলরের বিরুদ্ধে। ময়মনসিংহের গৌরীপুরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির তিন ডিলারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ উঠেছে।

রাজশাহীতে ভিজিডির চাল ওজনে কম দেওয়ার অভিযোগ:

রাজশাহীর দুর্গাপুর উপজেলার ঝালুকা ইউনিয়নে ভিজিডির চাল বিতরণের সময় ওজনে কম দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার এ ঘটনায় ভুক্তভোগীরা ইউনিয়ন পরিষদের সামনে চাল ফেলে বিক্ষোভ করতে থাকেন। একপর্যায়ে চাল বিতরণ বন্ধ হয়ে যায়। জানা গেছে, উপজেলার ঝালুকা ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ২৯০ জন সুবিধাভোগীর মধ্যে মঙ্গলবার ৩০ কেজি করে ভিজিডির চাল বিতরণের কথা ছিল। এ কারণে সকাল থেকেই সুবিধাভোগীরা ইউনিয়ন পরিষদের সামনে ভিড় জমান। চাল ১৯ জনকে বিতরণের পর ওজনে কম দেওয়ার বিষয়টি জানাজানি হয়। এরপর সুবিধাভোগীরা ইউপি চেয়ারম্যান মোজাহার আলী মণ্ডলের কাছে বস্তায় চাল কম থাকার কারণ জানতে চান। কিন্তু ইউপি চেয়ারম্যান তাদের কথায় কান না দিলে ইউনিয়ন পরিষদের সামনে চাল ফেলে বিক্ষোভ করেন সুবিধাভোগীরা। এ ব্যাপারে জানতে চাইলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাহার আলী মণ্ডল জানান, উপজেলা খাদ্যগুদাম থেকে প্রতি বস্তা চাল তাকে প্যাকেট করে দেওয়া হয়েছে সুবিধাভোগীদের মধ্যে বিতরণের জন্য। বস্তায় চাল ৩০ কেজির বেশি আছে না কম আছে, সেটি তার জানার কথা নয়। পরবর্তী সময়ে সুবিধাভোগীদের ডেকে আবারও চাল বিতরণ করা হবে।

ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ: কুমারখালীর মেয়রসহ সাত কাউন্সিলরের বিরুদ্ধে, তদন্তের নির্দেশ

কুষ্টিয়া প্রতিনিধি জানান, এবার কুষ্টিয়ার কুমারখালী পৌরসভার মেয়রসহ সাত জন কাউন্সিলরের বিরুদ্ধে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। বিষয়টি দৃষ্টিগোচর হলে স্বপ্রণোদিত হয়ে অভিযোগটি আদালত আমলে নিয়েছে। অভিযুক্ত মেয়রসহ সাত কাউন্সিলরের অনিয়মসংক্রান্ত বিষয়টি তদন্তপূর্বক আদালতে আগামী ২৩ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক এ আদেশ দেন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত গরিব, অসহায় ও দুস্থ হতদরিদ্র ব্যক্তিদের মধ্যে সহায়তা হিসেবে সরকারি ত্রাণের প্রতি প্যাকেটে ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ৩ কেজি আলু ও ১টি সাবান বিতরণে অনিয়মের অভিযোগের বিষয়টি স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হলে তা আদালতের দৃষ্টিগোচর হয় এবং পরবর্তী সময়ে আদালত স্বপ্রণোদিত হয়ে মামলা করেন। জানা যায়, পৌরসভার ৯টি ওয়ার্ডে বরাদ্দকৃত ১ হাজার ৩৫০ প্যাকেট ত্রাণ কুমারখালীর মেয়রের কাছ থেকে কাউন্সিলরগণ গ্রহণ করেন এবং পরে তা তালিকাভুক্তদের মধ্যে বিতরণ না করে দেওয়া হয় অন্যদের। এ ঘটনায় পুলিশ সুপারের কার্যালয়ের জেলা বিশেষ শাখার গোপন অনুসন্ধানে উঠে আসে ত্রাণ বিতরণে অনিয়মের এই চিত্র। এসব বিষয় আদালতের দৃষ্টিগোচর করা হলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত স্বপ্রণোদিত হয়ে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মসংক্রান্ত অভিযোগটি আমলে নেন এবং আগামী ২৩ জুলাইয়ের মধ্যে তদন্তপূর্বক এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য কুমারখালী থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়।

কুমারখালী থানার ওসি মজিবুর রহমান বলেন, ‘আদালতের আদেশ এখনো হাতে পাইনি। আদেশ পেলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

গৌরীপুরে তিন ডিলারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ

গৌরীপুর (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ৪ নম্বর মাওহা ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচির তিন জন ডিলারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। এই তিন ডিলার অনিয়মের মাধ্যমে শতাধিক হতদরিদ্রের ১০ টাকা কেজির বরাদ্দকৃত চাল প্রায় চার বছর ধরে আত্মসাত্ করে আসছেন।

অভিযোগে জানা যায়, খাদ্যবান্ধব কর্মসূচির তালিকায় শতাধিক হতদরিদ্রের নাম থাকলেও তারা জানতেন না যে তাদের নামে কার্ড রয়েছে। তাই তাদের অজান্তেই তাদের বরাদ্দকৃত চাল ডিলাররা প্রায় চার বছর ধরে আত্মসাত্ করে এলেও তা প্রকাশ পায়নি। সম্প্রতি দেশের করোনা পরিস্থিতিতে চাল বিতরণকালে উপকারভোগীদের নামের তালিকা ডিলারদের দোকানের সামনে টানিয়ে রাখতে বলা হয়। এই তালিকায় নিজেদের নাম দেখতে পেয়ে হতভম্ব হয়ে যান হতদরিদ্র শতাধিক মানুষ।

গত ২৭ এপ্রিল তিন জন ডিলারকে অভিযুক্ত করে গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে ময়মনসিংহ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বরাবর অভিযোগ দায়ের করেছেন বঞ্চিতরা। অভিযুক্ত এই তিন ডিলার হলেন আব্দুল জব্বার, মাসুদ করিম রুবেল ও আজিজুল হক ইনসান। গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সেঁজুতি ধর বলেন, ‘এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তের জন্য তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্ট পাওয়ার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

চাঁদপুরের ব্যবসায়ীদের চুরি হওয়া ১০৪০ বস্তা চাল উদ্ধার

চাঁদপুর প্রতিনিধি জানান, গত ২৮ এপ্রিল চাঁদপুর পুরান বাজারের ভুঁইয়ার ঘাট থেকে ছয় জন চাল ব্যবসায়ীর চুরি হওয়া ২ হাজার ৭০০ বস্তা চালের মধ্যে ১ হাজার ৪০ বস্তা চাল উদ্ধার করেছে চাঁদপুর মডেল থানার পুলিশ। মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ থেকে উদ্ধার করে আনা চাল পুরান বাজার ব্যবসায়ীদের গুদামঘরে ট্রাকে করে নিয়ে বুঝিয়ে দেন মডেল থানার পুলিশ পরিদর্শক মো. মুরশেদুল আলম।

এই বিভাগের আরও খবর