,

ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, ঢাকায় স্বস্তি

জ্যেষ্ঠ প্রতিবেদক: বেশ কদিন ধরেই রাজধানীসহ সারা দেশে তীব্র গরম অনুভূত হচ্ছিল। তবে রোববার রাতে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিতে রাজধানী কিছুটা শীতল হয়েছে। আর এতে তীব্র গরমে স্বস্তি মিলল।

রাত ৯টার আগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি শুরু হয়, চলে বেশ কিছু সময় ধরে। অবশ্য সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর ঢাকাসহ ছয় বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছিল।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, রাত ৯টা পর্যন্ত আমরা ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছি। বৃষ্টিপাতের প্রবণতা শুরু হয়েছে। এ বৃষ্টিতে রাজধানীতে সাময়িকভাবে গরম কিছুটা কমেছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এই বিভাগের আরও খবর