,

জাওয়াদে বাড়বে শীতের মাত্রা

নিজস্ব প্রতিবেদক: ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বাংলাদেশে আগামী কয়েকদিন বজ্রসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে। ঝড়-বৃষ্টির পরে তাপমাত্রা কমে যাবে। তখন বর্তমানের চেয়ে বেশি শীত অনুভূত হবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক শুক্রবার রাতে ঢাকা পোস্টকে বলেন, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে রয়েছে। এর গতিপথ ভারতের উড়িষ্যা। সরাসরি বাংলাদেশ উপকূলে আঘাত না হানলেও ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাত হবে। বৃষ্টির পর তাপমাত্রা কিছুটা কমে যাবে। এতে বেশি শীত অনুভূত হবে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সকালের দিকে সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি বাড়তে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি বাড়তে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি কমে যাওয়ার কথা বলা হয়েছে। এরপর থেকে রাতের তাপমাত্রা ক্রমে কমে যাবে।

এদিকে, ডিসেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দু’টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

ডিসেম্বর মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমে যাবে। তবে মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ মাসে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। নদ-নদীগুলোতে স্বাভাবিক পরিস্থিতি থাকতে পারে বলেও উল্লেখ করা হয়েছে পূর্বাভাসে।

এই বিভাগের আরও খবর