,

কাশিয়ানীর রাহুথড়ে সরকারি জায়গা দখলের হিড়িক

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রাহুথড় বাজারে সরকারি জায়গা দখল করে অবৈধভাবে পাকা স্থাপনা নির্মাণের হিড়িক পড়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি ও দায়িত্বহীনতার কারণে প্রতিদিন একের পর এক সরকারি জায়গা দখল করে দোকানপাট, বসতবাড়িসহ পাকা স্থাপনা গড়ে তুলছেন স্থানীয় প্রভাবশালীরা। এতে ওই এলাকার সরকারি খাল ও বাজারের রাস্তা দিন দিন সংঙ্কুচিত হয়ে পড়ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাহুথড় বাজারে সরকারি খাস জায়গা দখল করে বহুতল ও পাকা স্থাপন গড়ে তুলছেন স্থানীয়রা। নামেমাত্র কয়েকজন বন্দোবস্ত নিলেও অধিকাংশ দখলকারীরা বন্দোবস্ত ছাড়াই সরকারি জায়গা দখলে নিয়েছেন। আবার অনেকে বন্দোবস্ত নিয়ে সেখানে নিয়মবহির্ভূতভাবে বহুতল ভবন গড়ে তুলছেন। বাজারের পাশ ঘেঁষে বয়ে যাওয়া সরকারি খালের মধ্যে আরসিসি পিলার করে অনেকে ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণ করে যাচ্ছেন। আবার অনেকে সড়কের ওপরে দোকান ঘর করে ভাড়া দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছেন।

স্থানীয়দের অভিযোগ, ভূমি অফিসের কতিপয় কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের যোগসাজসে এসব অবৈধ স্থাপনা গড়ে তোলা হচ্ছে। দ্রæত এসব অবৈধ স্থাপনা অপসারণ করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

নাম প্রকাশে অনিচ্ছুক বাজারের এক ব্যবসায়ী বলেন, ‘বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া নৌপথে মালামাল পরিবহনের একমাত্র খালটি দখলের কারণে অনেকটা ছোট হয়ে গেছে। খালের তীরজুড়ে পাকা স্থাপনা নির্মাণ করেছেন স্থানীয়রা। সরকারি খাল এভাবে দখল হলেও কর্তৃপক্ষের নজরদারি নেই।’

কাশিয়ানী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ইসলাম বলেন, ‘আমাদের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলমান রয়েছে। কেউ সরকারি জায়গা দখল করে স্থাপনা করলে ব্যবস্থা নেয়া হবে।’

এই বিভাগের আরও খবর