,

কাবুলে ভয়াবহ বিস্ফোরণে ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা

Smokes rises after an explosion in Kabul, Afghanistan, Monday, July 1, 2019. A powerful bomb blast rocked the Afghan capital early Monday, rattling windows, sending smoke billowing from Kabul's downtown area and wounding dozens of people. (AP Photo/Rahmat Gul)

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ বিস্ফোরণ। ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। মৃতের সংখ্যা বেড়ে ৩০। এদের মধ্যে বেশির ভাগই স্কুলের শিক্ষার্থী রয়েছে। আহত বহু। আফগানিস্তানের কাবুলে শনিবার এই আত্মঘাতী বিস্ফোরণের খবর আসে।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, কাবুলের পশ্চিমাংশে দস্ত-এ-বার্চি এলাকায় এক শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে এই বিস্ফোরণ হয়।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিখ আরিয়ান জানান, ওই আত্মঘাতী জঙ্গি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ঢোকার চেষ্টা করেছিল। কিন্তু নিরাপত্তারক্ষীরা তাকে বাধা দেয়। এই বিস্ফোরণে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা ছিল। আহতদের কাবুলের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। একদিকে সরকার জানিয়েছে, এই বিস্ফোরণে ১৮ জনের মৃত্যু ও ৫৭ জন আহত হয়েছেন। যদিও সেই সংখ্যাটা বেড়ে ৩০ হয়েছে।

অন্যদিকে আফগানিস্তানের প্রথম সারির সংবাদপত্র টোলো নিউজ জানিয়েছে, ৪০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৭২ জন। গোটা ঘটনার পিছনে ইসলামিক স্টেটের হাত রয়েছে বলে রয়টার্স জানিয়েছে। প্রাথমিকভাবে তালিবানরা এই ঘটনার পিছনে রয়েছে বলে মনে করা হলেও, পরে তারা দায় নিতে অস্বীকার করে।

উল্লেখ্য, অক্টোবর মাসের মধ্যে প্রায় তিন বার বিস্ফোরণ ঘটল কাবুলে। ১৮ অক্টোবর আফগানিস্তানের ঘোর প্রদেশের ফিরোজ কোহায় বিস্ফোরণ হয়। জানা গেছে, যে এলাকায় একাধিক সরকারি অফিস ও আফগান পুলিশের দফতর রয়েছে, সেখানেই বিস্ফোরক বোঝাই বাসটিতে বিস্ফোরণ ঘটে।

এই বিভাগের আরও খবর