,

ইয়েমেনে ২৪ ঘণ্টায় নিহত ১৪৯

ইয়েমেনে ২৪ ঘণ্টায় নিহত ১৪৯

আন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ ১০ ডটকম: ইয়েমেনে গত ২৪ ঘণ্টার সংঘর্ষে কমপক্ষে ১৪৯ জন নিহত হয়েছে। এদের মধ্যে বহু বেসামরিক নাগরিকও রয়েছেন। হুদাইদাহ শহরে সরকারি বাহিনীর সঙ্গে হুথি বিদ্রোহীদের সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে স্থানীয় চিকিৎসক ও সামরিক সূত্র।

গুরুত্বপূর্ণ বন্দর নগরী হুদাইদাহতে সংঘর্ষে সাত বেসামরিক নিহত হয়েছে বলে একটি সামরিক সূত্র নিশ্চিত করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

হুদাইদার স্থানীয় চিকিৎসকরা জানিয়েছেন, রাতারাতি সংঘর্ষে ১১০ হুথি বিদ্রোহী এবং সরকার বাহিনীর ৩২ সদস্য নিহত হয়েছে। সৌদি সমর্থিত জোটের সঙ্গে সরকারি বাহিনী হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে।

২০১৪ সালে ইয়েমেনে সংঘাত শুরু হয়। এরপরেই রাজধানী সানা দখল করে নেয় হুথি বিদ্রোহীরা। ২০১৫ সালে সৌদি জোট ইয়েমেনে অভিযান শুরু করে সৌদি জোট। চলতি বছরের জুনে হুদাইদাহ দখলের জন্য নতুন করে অভিযান শুরু করে সৌদি জোট। এরপর থেকেই দু’পক্ষের লড়াই চলছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বেসামরিক নাগরিকরা।

ইয়েমেনে মানবিক সহায়তা পৌঁছানোর অন্যতম বন্দর হচ্ছে হুদাইদাহ। সেখানে প্রায় দেড় কোটি মানুষের অর্ধেকই দুর্ভিক্ষের মধ্যে বসবাস করছেন। জাতিসংঘ জানিয়েছে, প্রতি ১০ মিনিটে একজন শিশু প্রাণ হারাচ্ছে ইয়েমেনে।

এই বিভাগের আরও খবর