,

ষষ্ঠ ধাপের ইউপি ভোট শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক: ষষ্ঠ ধাপে ২১৬টি ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সোমবার (৩১ জানুয়ারি) এই ধাপে দেশের ২২টি জেলার ৪২টি উপজেলার ২১৬টি ইউপিতে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন (ইসি)। ষষ্ঠ ধাপে সবকয়টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হচ্ছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

ইসি কর্মকর্তারা জানান, সোমবার ভোটে তিন পদে মোট ১১ হাজার ৬০৪ জন প্রার্থী ভোটযুদ্ধে  লড়াই করছেন। এই ধাপে চেয়ারম্যান পদে ১ হাজার ১৯৯ জন, সংরক্ষিত আসনে ২ হাজার ৫৫৯ জন ও সাধারণ সদস্য পদে ৭ হাজার ৮৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এই ধাপে ভোটযুদ্ধ ছাড়া বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ১৪৪ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ জন প্রার্থী রয়েছেন।

ইসির জনসংযোগ পরিচালক (যুগ্ম সচিব) এসএম আসাদুজ্জামান বলেন, এই ধাপে ২ হাজার ১৮৬টি ভোটকেন্দ্রের ১৩ হাজার ৩০৫টি ভোটকক্ষে ৪১ লাখ ৮২ হাজার ২৬৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে পুরুষ ভোটার ২১ লাখ ১৪ হাজার ৭২০ জন, মহিলা ভোটার ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭ জন এবং ৬ জন হিজড়া ভোটার রয়েছেন।

তিনি জানান, ভোটগ্রহণের জন্য ২৯ জানুয়ারি রাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি সকাল ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। তবে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য।

ইসি জানায়, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। কেন্দ্রে পুলিশ, আনসারের সমন্বয়ে ভোটের নিয়োজিত আছে ২২ জনের ফোর্স। এছাড়া ভোটের এলাকায় পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের একটি করে টিম মোবাইল ফোর্স হিসেবে এবং প্রতি ইউপির জন্য ১টি করে টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত রয়েছে। অন্যদিকে প্রতি উপজেলায় র‍্যাবের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। বিজিবির মোবাইল টিম রয়েছে ২ প্লাটুন ও ১ প্লাটুন সদস্য নিয়োজিত আছে স্ট্রাইকিং টিম হিসেবে। একই হারে কোস্ট গার্ডও মোতায়েন করা হয়েছে। আর প্রতি ইউপিতে অন্তত একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করার দায়িত্বে রয়েছেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত পাঁচটি ধাপের নির্বাচন সম্পন্ন করেছে ইসি। আজ ষষ্ঠ ধাপে আর সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি এবং ১০ ফেব্রুয়ারি অষ্টম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পাঁচ ধাপে এখন পর্যন্ত ৩ হাজার ৭৭৩টি ইউপিতে ভোট সম্পন্ন হয়েছে। অষ্টম ধাপ পর্যন্ত তফসিল দেওয়া হয়েছে ৪ হাজার ১৩৮টি ইউপিতে। সর্বমোট ইউপি হলো ৪ হাজার ৫৭৪টি। ৪৩৬টি ইউপি নিয়ে মামলা ও সীমানা জটিলতা থাকায় নির্বাচন করা সম্ভব হচ্ছে না।

এই বিভাগের আরও খবর


AllEscort