,

শীতের সকালে মালপোয়া পিঠা

লাইফস্টাইল ডেস্ক: ঘন কুয়াশার চাদর গায়ে মুড়িয়ে প্রকৃতি সেজেছে এক নতুন রূপে। আর এই শীতেই প্রতিটি ঘরে ঘরে চলে বাহারি পিঠা-পুলির উৎসব। এবারের শীতে আপনিও ঘরেই তৈরি করতে পারেন মজার মজার সব পিঠা-পুলি। আজকের ফিচারে জেনে নিন সুস্বাদু মালপোয়া পিঠার রেসিপি-

উপকরণ

-১/২ লিটার দুধ -১ কাপ চিনি -১ কাপ পানি -১ চা চামচ এলাচ গুঁড়ো -জাফরান -১/২ কাপ ময়দা -১/২ কাপ দুধ -১ টেবিল চা চামচ চিনির গুঁড়ো -১ টেবিল চামচ ঘি -১/৪ চা চামচ বেকিং সোডা

যেভাবে মালপোয়া পিঠা তৈরি করবেন

প্রথমে একটি প্যানে এক লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটারে নিয়ে আসুন। ফুটন্ত দুধ আধা লিটার হয়ে গেলে নামিয়ে ফেলুন।

এবার আরেকটি পাত্রে সিরা তৈরির জন্য চিনি এবং পানি একসাথে জ্বাল দিন। সিরা ঘন হয়ে এলে চুলা নিভিয়ে দিন। তারপর চিনির সিরার উপরে জাফরান এবং এলাচ গুঁড়ো দিয়ে দিন।

এবার ঘন দুধের সাথে ময়দা ভালো করে মিশিয়ে নিন। এমনভাবে মেশাবেন যেন ময়দা দানা দানা না থাকে। একপর্যায়ে দুধ এবং ময়দার মিশ্রণ ঘন হয়ে এলে তাতে তরল দুধ ভাল করে মিশিয়ে নিন। পরে চিনির গুঁড়ো দিয়ে আবার মিশিয়ে নিন। সাথে বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব বেশি ঘন না হয়।

তারপর প্যান গরম হয়ে আসলে এতে ঘি দিয়ে দিন। গরম তেলে মিশ্রণটি ছোট ছোট পিঠা আকারে ছেড়ে দিন। পিঠাগুলো ভাজা হয়ে গেলে নামিয়ে চিনির সিরায় কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ব্যাস, এবার চিনির সিরা থেকে নামিয়ে মালপোয়া পিঠাগুলোর উপরে বাদাম কুচি ছিটিয়ে পরিবেশন করুন।

এই বিভাগের আরও খবর


AllEscort