,

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ২২ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক:  করোনার সংক্রমণ কিছুটা কমে আসায় আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। যাদের বয়স ১২ বছরের বেশি এবং যারা টিকা নিয়েছে, তারাই সশরীরে ক্লাসে যেতে পারবে। তবে ১২ বছরের কম বয়সী শিক্ষার্থীদের স্কুল খুলবে আরও প্রায় দুই সপ্তাহ পরে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে শিক্ষামন্ত্রী দীপু মনিসহ শিক্ষা প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে রাত ১১টার দিকে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ গণমাধ্যমকে বলেন, সংক্রমণ কমে আসায় স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যেতে পারে। সকল শিক্ষার্থীর দুই ডোজ টিকা নেওয়া নিশ্চিত করতে হবে। যাদের বয়স ১২ বছরের বেশি এবং যারা টিকা নিয়েছে, তারা ক্লাসে যেতে পারবে। সেক্ষেত্রে ষষ্ঠ শ্রেণি থেকে বিবেচনা করার কথা বলা হয়েছে। আর যারা প্রাথমিকে পড়ে, অর্থাৎ ১২ বছরের নিচে, তাদের বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

দেশে ২০২০ সালের ১৭ মার্চ করোনার সংক্রমণের ঠেকাতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও শ্রেণি কার্যক্রম চলছিল স্বল্প পরিসরে। নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। তাতে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এরপর আরও দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। সে অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এই বিভাগের আরও খবর


AllEscort