,

রবিবারের মধ্যে নাম চূড়ান্ত করবে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক: গ্রহণযোগ্য নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে প্রস্তাবিত ৩২২ জনের নামের তালিকা যাচাই-বাছাই করেছে সার্চ কমিটি। যাচাই-বাছাই করে একটি সংক্ষিপ্ত তালিকাও প্রস্তুত করা হয়েছে। এই তালিকায় অধিকতর গ্রহণযোগ্য ব্যক্তিদের রাখা হয়েছে। গতকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত বৈঠকে এই সংক্ষিপ্ত তালিকা প্রস্ত্তত করা হয়েছে।

বৈঠক সূত্র জানিয়েছে, রবিবার এই সংক্ষিপ্ত তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হতে পারে। ঐদিনই তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠানোর সম্ভাবনা রয়েছে। আগামী সোম অথবা মঙ্গলবারের মধ্যে নতুন ইসিতে কারা নিয়োগ পাচ্ছেন তাদের নাম জানা যাবে। আইনানুযায়ী সার্চ কমিটিকে দেওয়া ১৫ কর্ম দিবসের সময়সীমা আগামী ২৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এদিকে শনিবার বেলা ১১টায় আবার বৈঠকে বসবে সার্চ কমিটি।

গতকাল সুপ্রিম কোর্টে সার্চ কমিটির আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটির অপর সদস্যরা উপস্থিত ছিলেন। গত তিন দিন চার দফায় দেশের ৪৭ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেন সার্চ কমিটির সদস্যরা। বৈঠকে বিশিষ্টজনরা একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে নানা পরামর্শ দেন। সেসব পরামর্শকে সামনে রেখে নতুন ইসি গঠনের লক্ষ্যে ১০ জনের নামের তালিকা প্রস্তুতের কাজ এগিয়ে নিচ্ছে সার্চ কমিটি। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার)  সামশুল আরেফিন বলেন, ইসি গঠনে সার্চ কমিটির অনুসন্ধান অব্যাহত রয়েছে।

এদিকে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিবিশেষ পৃথকভাবে ইসিতে স্থান দিতে বিভিন্ন জনের নাম প্রস্তাব করে তালিকা পাঠায়। সেই প্রস্তাবিত তালিকায় ৩২২ জন স্থান পান। পরে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকায় নাম আছে সাবেক প্রধান বিচারপতি, সাবেক মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব, সাবেক সেনাপ্রধান, সাবেক বিমান বাহিনী প্রধান, সিনিয়র সচিব, সচিব, সাবেক পুলিশ প্রধান থেকে শুরু করে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি, সাবেক জেলা ও দায়রা জজ, বিশ্ববিদালয়ের সাবেক ভিসি, শিক্ষাবিদ, কৃষিবিদ, সম্পাদক, সাংবাদিক, আইনজীবী, সামরিক ও বেসামরিক আমলা, বীর মুক্তিযোদ্ধার। নাম রয়েছে বর্তমান সার্চ কমিটির একজন সদস্যের ও সাবেক নির্বাচন কমিশনারদের। কয়েকটি মাদ্রাসার সুপারেরও নামও এই তালিকায় স্থান পায়।

এই বিভাগের আরও খবর


AllEscort