,

ফুটবল বিশ্বকাপের আসল ট্রফি আসছে ঢাকায়

স্পোর্টস ডেস্ক: বৈশ্বিক পরিভ্রমণের অংশ হিসেবে ঢাকায় আসছে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের ট্রফিটি।

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে পরিচিত ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল যে ট্রফিটি উঁচিয়ে ধরবে, সেটিই আসছে এবার। ট্রফিটি ঢাকায় রাখা হবে ৩৬ ঘণ্টা।

কাতার বিশ্বকাপকে সামনে রেখে ১২ মে সংযুক্ত আরব আমিরতের দুবাই থেকে শুরু হয় বিশ্বকাপের ট্রফির বিশ্বভ্রমণ। ৫৬টি দেশে যাবে সোনায় মোড়ানো এ ট্রফি।

কোকাকোলার আয়োজনে বুধবার বেলা ১১টায় একটি চার্টার্ড বিমানে বাংলাদেশে আসছে ট্রফিটি।

২০১৩ সালেও বাংলাদেশে বিশ্বকাপ ট্রফি এসেছিল, তবে সেটি ছিল রেপ্লিকা। এবার আসছে ২০২২ সালের কাতার বিশ্বকাপজয়ী দলের হাতে উঠতে যাওয়া আসল ট্রফি।

পাকিস্তান থেকে ট্রফিটিকে আনা হবে ঢাকায়। এর সঙ্গে থাকবে ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের মিডফিল্ডার ক্রিস্টিয়ান কারেম্বু ও ফিফার সাত সদস্যের প্রতিনিধিদল। কড়া নিরাপত্তাব্যবস্থায় এটি রাখা হবে র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে।

পরে বিশেষ নিরাপত্তায় ট্রফি নেয়া হবে বঙ্গভবন ও গণভবনে। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ট্রফিটি দেখবেন। এ উপলক্ষে অতিথিদের নিয়ে নৈশভোজের ব্যবস্থা করা হয়েছে।

বিশ্বকাপে অনেক দলের জার্সি বাংলাদেশ থেকে তৈরি হয় বলে রাতের অনুষ্ঠানে থাকবেন পোশাক শিল্পে কর্মরত বেশ কয়েকজন শ্রমিক।

র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে বৃহস্পতিবার সকালে আয়োজন করা হয়েছে বাংলাদেশের ফুটবলের স্বর্ণযুগের ২০টি ছবির বিশেষ প্রদর্শনী। সেখানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

কোকাকোলার আয়োজনে বৃহস্পতিবার বেলা ৩টায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে জমকালো কনসার্টের। সেখানেই নির্দিষ্ট কিছুসংখ্যক মানুষ সেই ট্রফির সঙ্গে সেলফি তোলার সুযোগ পাবেন। স্টেডিয়ামে ঢোকার সুযোগ পাবেন অনলাইনে নিবন্ধনকৃত ২৫ হাজার দর্শক।

বাংলাদেশের পর বিশ্বকাপ ট্রফিকে নেয়া হবে পূর্ব তিমুরে। বাংলাদেশ থেকে বৃহস্পতিবার রাত ১২টা ১০ মিনিটে উড়াল দেবে ট্রফিবাহী উড়োজাহাজ।

এই বিভাগের আরও খবর


AllEscort